Covid Delta Variant Is The Reason Behind Covid Second Wave In India – দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী করোনাভাইরাসের ডেলটা প্রজাতি, দাবি গবেষকদের | Eisamay

Share Now





হাইলাইটস

  • করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন গবেষকরা।
  • তাঁরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতি ’ডেলটা ভ্যারিয়েন্ট’-ই দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার বড় কারণ।
  • এই ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎ B.1.617.2 স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক।

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে জেরবার গোটা দেশ। বর্তমানে একাধিক রাজ্যে চলছে লকডাউন। কার্ফু এবং বিধিনিষেধ আরোপ করেছে বহু রাজ্য। এবার করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, করোনা ভাইরাসের ভারতীয় প্রজাতি ’ডেলটা ভ্যারিয়েন্ট’-ই দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার বড় কারণ।

এই ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎ B.1.617.2 স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক। ন্যাশানাল ডিজিজ কন্ট্রোল এবং ইন্ডিয়ান SARS COV2 জিনোমিক কনসরটিয়ার এক়টি সমীক্ষায় জানা গিয়েছে, করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্টের থেকে ৫০ শতাংশ বেশি সংক্রামক এই ডেলটা ভ্যারিয়েন্ট। এই মুহূর্তে দেশে প্রায় সব রাজ্যেই ডেলটা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে। তবে দিল্লি, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, তেলঙ্গনাতে সংক্রমণ অপেক্ষাকৃত বেশি। কোভিড টিকা নেওয়ার পর এখনও পর্যন্ত কারওর দেহে থাবা বসাতে পারেনি কোভিড টিকার আলফা ভ্যারিয়েন্ট। কিন্তু ডেলটা ভ্যারিয়েন্ট টিকাগ্রাহকদের শরীরেও হানা দিয়েছে, যা চিন্তা বাড়াচ্ছে গবেষকদের।

কমছে দৈনিক সংক্রমণ, একদিনে দেশে কোভিডমুক্ত ২ লাখের বেশি
প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩২ হাজার ৩৬৪ জন এবং মৃত্যু হয়েছে ২ হাজার ৭১৩ জনের। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৭ হাজার ৭১ জন। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ৩৬ হাজার ৯৯৩ জন।দেশে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৮৫ লাখ ৭৪ হাজার ৩৫০ জন। তাঁদের মধ্যে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৬৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৭০২ জনের।করোনা সংক্রমণ এড়াতে টিকাকরণে জোর দিচ্ছে কেন্দ্র। এখনও পর্যন্ত দেশে টিকা পেয়েছেন ২২ কোটি ৪১ লাখ ৯ হাজার ৪৪৮ জন।






Source link