covid-19 vaccine: বিনামূল্যে টিকা দেওয়া হবে এই রাজ্যে, জানালেন মন্ত্রী – maharashtra will give covid vaccine to all citizens of the state for free

Share Now





হাইলাইটস

  • রাজ্যের প্রতিটি মানুষের কাছে বিনামূল্যে করোনা টিকা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র প্রশাসন।
  • রবিবার মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মল্লিক জানিয়েছেন, রাজ্যের প্রতিটি নাগরিককে বিনামূল্যে টিকা দেওয়া হবে।
  • দেশের মধ্যে এই মুহূর্তে করোনা সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র।

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনা পরিস্থিতি ভয়াবহ। অব্যহত মৃত্যু মিছিলও। এই পরিস্থিতিতে টিকাই অন্যতম ভরসা সাধারণ মানুষের। তাই রাজ্যের প্রতিটি মানুষের কাছে বিনামূল্যে করোনা টিকা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র প্রশাসন। রবিবার মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মল্লিক জানিয়েছেন, রাজ্যের প্রতিটি নাগরিককে বিনামূল্যে টিকা দেওয়া হবে।

দেশের মধ্যে এই মুহূর্তে করোনা সংক্রমণের নিরিখে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে টিকাকরণে জোর দিচ্ছে উদ্ধব ঠাকরে প্রশাসন। শিগগিরই টিকা কেনার জন্য টেন্ডার ডাকবে প্রশাসন। প্রসঙ্গত, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ (Covid19 India) যেন অতীতের সমস্ত রেকর্ড ভেঙে চুরমার করে দিচ্ছে। আক্রান্ত ও মৃতের সংখ্যায় ক্রমশ কাঁপুনি ধরাচ্ছে। এই মুহূর্তে কোভিড শিখরে পৌঁছে গিয়েছে ভারত। গত চার দিনে আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ। চলছে মৃত্যুমিছিল। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লাখ ছুঁইছুঁই। এই নিয়ে মোট চারদিন ধরে তিন লাখের গণ্ডি টপকে যাচ্ছে ভারত। আমেরিকাতেও করোনার দ্বিতীয় ঢেউয়ে দৈনিক আক্রান্তের সংখ্যা এতদুর পৌঁছতে পারেনি। বিশেষজ্ঞদের অনুমান মে মাসেই আমেরিকাকে টপকে শীর্ষ স্থানে চলে আসবে ভারত।

মদ না পেয়ে স্যানিটাইজার খেয়ে প্রাণ গেল ৭ জনের
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৯ হাজার ৬৯১ জন। ফলে এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ১৭২। একদিনে মৃত্যু হয়েছে ২৭৬৭ জনের। যা ফের এক রেকর্ড। দেশে মোট মৃতের সংখ্যা ১ লাখ ৯২ হাজার ৩১১। গত ২৪ ঘণ্টায় কোভিড মুক্ত হয়েছেন ২ লাখ ১৭ হাজার ১১৩ জন। দেশে মোট কোভিডকে জয় করে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৮৫ হাজার ১১০। এদিকে, চিকিৎসকদের ভাবাচ্ছে চিকিৎসাধীন রোগীর সংখ্যা। যা এই মুহূর্তে পৌঁছেছে ২৬ লাখ ৮২ হাজার ৭৫১-তে।

বাড়ছে সংক্রমণ, ১৫ মে পর্যন্ত বন্ধ পুরীর মন্দির
উল্লেখ্য, কোভিশিল্ডের থেকেও অনেক বেশি দামে কিনতে হবে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন। এবার রাজ্য বেসরকারি হাসপাতালকে ৫০ শতাংশ টিকা দেবে ‘কোভ্যাক্সিন’ প্রস্তুতকারক ভারত বায়োটেক। এদিন সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কোভ্যাক্সিনের প্রতি ডোজের জন্য রাজ্য সরকারগুলিকে দিতে হবে ৬০০ টাকা। বেসরকারি হাসপাতালগুলিকে এক একটি ভ্যাকসিন ডোজের জন্য খরচ করতে হবে ১২০০ টাকা করে। এছাড়া শনিবার ভারত বায়োটেকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের ১৫০ টাকায় কোভ্যাক্সিনের ডোজ সরবরাহ করা হবে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link