Covid ভ্যাকসিন ১৫০ টাকায় পাচ্ছে কেন্দ্র, রাজ্যের জন্য ৩০০-৪০০ টাকা কেন, প্রশ্ন সুপ্রিম কোর্টের

Share Now





নিজস্ব  প্রতিবেদন: শনিবার থেকে দেশজুড়ে শুরু হচ্ছে ১৮-৪৪ বছর বয়সীদের করোনা ভ্যাকসিন দেওয়ার কর্মসূচি। তার আগেই সুপ্রিম কোর্টে অস্বস্তিকর প্রশ্নের মুখে কেন্দ্র।
 
শুক্রবার এক স্বতঃপ্রণোদিত মামলায় সুপ্রিম কোর্টের(Supreme Court) বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এল এন রাও ও বিচারপতি এস আর ভাটের বেঞ্চের তরফে কেন্দ্রকে প্রশ্ন করা হয়, করোনা ভ্যাকসিনের(Covid Vaccine) দামে এত তফাত কেন? যে ভ্যাকসিন আপনারা ১৫০ টাকার পাচ্ছেন সেই একই ভ্যাকসিন রাজ্যগুলিকে ৩০০-৪০০ টাকায় কিনতে হবে কেন? 

আরও পড়ুন-‘জল আনতে যাচ্ছি,’ তাজপুরে বৃদ্ধাকে ফেলে পালাল মেয়ে-নাতি, পিপিই পরে উদ্ধার করল পুলিস

বেঞ্চের তরফে আরও বলা হয়, একসঙ্গে প্রচুর ভ্যাকসিন কিনলে দেখা যাবে একসময় দামের পার্থক্য হয়ে যাবে ৩০-৪০ হাজার কোটি টাকা। কেন্দ্র কেন ওই ভ্যাকসিন কিনে তা রাজ্য সরকারগুলিকে বিতরণ করছে না?

সর্বোচ্চ আদালতের তরফে আজ মন্তব্য করা হয়, ‘উত্পাদনকারীদের উপরে ভ্যাকসিনের দাম নির্ধারনের বিষয়টি ছেড়ে দেবেন না। এর জন্য আমাদের দায়িত্ব নিতে হবে।’

বিচারপতি চন্দ্রচূড় প্রশ্ন করেন, ভ্যাকসিন উত্পাদনকারীরা কেন ঠিক করবে কোন রাজ্য কত ভ্যাকসিন(Covid Vaccine) পাবে? কোনও বেসরকারি প্রতিষ্ঠানের উপরে কি এমন দায়িত্ব দেওয়া যায়?

আরও পড়ুন-দ্বিতীয় ডোজ কবে? লিখিত আশ্বাসের দাবিতে বিক্ষোভ কালনা হাসপাতালে

অন্যদিকে, বিচারপতি ভাট মন্তব্য করেন,  ভ্যাকসিন তৈরির জন্য সরকার যদি কোনও সংস্থাকে ৪৫০০ কোটি টাকা দিয়ে থাকে তাহলে ভ্যাকসিনের মালিক তো আমরাও!

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয় ইউনিয়নে করোনা ভ্যাকসিনের দামের কথাও টেনে আনেন বিচারপতি ভাট। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ভ্যাকসিন ডোজের দাম ২.১৫ ডলার। ইউরোপিয় ইউনিয়নে এর দাম আরও কম। তাহলে রাজ্যগুলির ক্ষেত্রে এই বিপুল দাম কেন?







Source link