coronavirus india: করোনায় নয়া রেকর্ড! এই প্রথম দেশে দৈনিক সংক্রমণ ১ লাখ পার – coronavirus update india records more than 1 lakh covid 19 cases in the last 24 hours

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে করোনা সংক্রমণে (Covid 19) নয়া রেকর্ড। এই প্রথম দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লাখের গণ্ডি পেরোল। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩ হাজার ৫৫৮ জন। একদিনে ভাইরাসে মৃত্যু হয়েছে ৪৭৮ জনের। করোনাকে হারিয়ে একদিনে সুস্থ হয়েছেন ৫২ হাজার ৮৪৭ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ২৫ লাখ ৮৯ হাজার ৬৭ জন। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৮২ হাজার ১৩৬ জন। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৭ লাখ ৪১ হাজার ৮৩০। মোট মৃতের সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ১০১।

এই অবস্থায় রবিবার দেশের শীর্ষস্থানীয় আমলা ও স্বাস্থ্যকর্তাদের সামনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্পষ্ট করে দিয়েছেন, তীরে এসে তরী ডোবানো চলবে না। সূত্রের খবর, গোটা দেশে লকডাউন না-করে কী ভাবে করোনা প্রভাবিত রাজ্যে এলাকাভিত্তিক কনটেনমেন্ট জোন ও আংশিক লকডাউনের মাধ্যমে পরিস্থিতিকে নিয়ন্ত্রণে নিয়ে আসা যায়, তারই রাস্তা খোঁজার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী মনে করছেন, গত বছর গোটা দেশে লকডাউন জারি করে করোনার প্রকোপ রোখার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পাওয়া গিয়েছিল ঠিকই, কিন্তু দেশবাসীর রুটি-রুজির উপর তার প্রভাব পড়েছে যথেষ্ট। এই অবস্থায় বছর ঘুরতে না-ঘুরতেই করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণ করতে গিয়ে আবার যদি লকডাউন ঘোষণা করতে হয়, তা হলে দেশের অর্থনীতিকে আর চাঙ্গা করা যাবে না, এমনটাই আশঙ্কা মোদীর। তাঁর মতে এই অবস্থায় সব থেকে বেশি গুরুত্বপূর্ণ হলো ‘জন- আন্দোলন’ ও ‘জন-ভাগিদারি’, যেখানে দেশের মানুষই করোনা প্রতিরোধক নিয়মাবলি মেনে লড়াই করবেন৷ তাই প্রধানমন্ত্রীর নির্দেশে সারা দেশে বিশেষ প্রচার-অভিযান করবে কেন্দ্র, যেখানে ১০০ শতাংশ মাস্কের ব্যবহার ও সুরক্ষাবিধি পালনের উপরে জনসচেতনতা বাড়ানোর কাজ করা হবে৷ কাল, মঙ্গলবার থেকে শুরু হবে সাত দিনের এই প্রচার৷

আংশিক লকডাউনেই করোনা-বধ চান মোদী

মহারাষ্ট্রে সপ্তাহান্তে কঠোর লকডাউন জারির সিদ্ধান্ত নিয়েছে উদ্ধব ঠাকরে সরকার। শুক্রবার রাত ৮টা থেকে সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত কঠোর লকডাউন চালু থাকবে। সেইসঙ্গে আজ রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে। শুধুমাত্র জরুরি পরিষেবাকে নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখা হয়েছে।

এদিকে, পশ্চিমবঙ্গেও চোখ রাঙাচ্ছে করোনা। রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় এ রাজ্যে করোনায় সংক্রমিত হয়েছে ১৯৫৭ জন, মৃত্যু হয়েছে চার জনের। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১৫৩ জন। রাজ্যে সুস্থতার হার ৯৯ দশমিক ৫৫ শতাংশ। ৪ এপ্রিল পর্যন্ত রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৭৩ হাজার ৬১৫ জন। মৃত্যু হয়েছে ১০ হাজার ৩৪৪ জনের। রবিবার পর্যন্ত মোট ৫২ লাখ ৫১ হাজার ৪৬৫ নমুনা পরীক্ষা করা হয়েছে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link