corona vaccine update in india: করোনা কাঁপুনি! আরও এক টিকা পাচ্ছে ভারত – Covid 19 Update Central Govt Approves Russia Covid 19 Vaccine Sputnik V | Eisamay

Share Now





হাইলাইটস

  • ভারতের হাতে আসতে চলেছে আরও এক ভ্যাকসিন
  • এবার রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)-কে অনুমোদন দিন কেন্দ্রীয় সরকার
  • দেশে রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ (Covid 19)। এই পরিস্থিতিতে ভারতের হাতে আসতে চলেছে আরও এক ভ্যাকসিন। এবার রুশ ভ্যাকসিন স্পুটনিক ভি (Sputnik V)-কে অনুমোদন দিন কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে দেশে টিকাকরণ শুরু হয়েছে। এই মুহূর্তে ভারতে অক্সফোর্ডের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন দেওয়া হচ্ছে। যে হারে করোনা বাড়ছে তাতে দেশের কোথাও কোথাও ভ্যাকসিনের ঘাটতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষিতে রুশ ভ্যাকসিনকে কেন্দ্রের অনুমোদন উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ চেহারা নিয়েছে। এই পরিস্থিতিতে টিকাকরণে জোর দিচ্ছে মোদী সরকার। গত সপ্তাহে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকেও টিকাকরণে জোর দিয়েছেন। বৃহস্পতিবার রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে মোদী বলেন, ‘করোনা (Covid 19) টিকাকরণের লক্ষ্যে আগামী ১১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত টিকা উৎসব করা হবে।’ মোদী জানিয়ে দেন, ‘আমাদের আর লকডাউনের প্রয়োজন নেই।’প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘ফের কঠিন সময় আসছে। টিকা নেওয়ার পরও সতর্ক থাকতে হবে। উপসর্গহীন আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনা মোকাবিলায় সকলকে একযোগে কাজ করতে হবে। করোনা পরীক্ষার সংখ্যা বাড়াতে হবে। মাইক্রো কনটেনমেন্ট জোনে নজর দিতে হবে। করোনা কার্ফু বজায় রাখা হোক। রাত ৯টা বা ১০টা থেকে ভোর ৫টা বা ৬টা পর্যন্ত করোনা কার্ফু করা হোক।’ উল্লেখ্য, দেশের বিভিন্ন প্রান্তে নাইট কার্ফু চলছে। নাইট কার্ফুর বদলে করোনা কার্ফু শব্দ ব্যবহার করার কথা বলেন মোদী।

সুপ্রিম কোর্টে কোভিডের থাবা, ভার্চুয়ালি চলবে শুনানি

এদিকে, অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দৈনিক করোনা আক্রান্তের (Corona Update) সংখ্যায় ফের লম্বা লাফ। একদিনে দেশে মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৮ হাজার ৯১২ জন। গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু হয়েছে ৯০৪ জনের।এই মুহুর্তে ভারতের মোট করোনায় আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে এক কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৭১৭ তে। ফলে ফের একবার বিশ্বের মধ্যে আক্রান্তের নিরিখে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১২ লাখ ১ হাজার ৯ জন। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী চিকিৎসাধীন আক্রান্তের সংখ্যায় ভারত এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছে। এখনও পর্যন্ত ভ্যাকসিন নিয়েছেন ১০ কোটি ৪৫ লাখ ২৮ হাজার ৫৬৫ জন।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link