corona update: ভয়ংকর হারে বাড়ছে করোনা, একদিনে আক্রান্ত ১.৮৪ লাখ! – india records 1.84 lakh corona cases with 1027 deaths in last 24 hours

Share Now





হাইলাইটস

  • দেশজুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ
  • করোনার দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। ইতিমধ্যেই সেখানে ১৫ দিনের কার্ফু ঘোষণা করা হয়েছে
  • এদিকে মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কায় গোটা দেশ।

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ (Corona Update)। ভয়ংকর হারে বাড়ছে দৈনিক সংক্রমণ। ক্রমশই জটিল আকার নিচ্ছে করোনা চিত্র। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৪ হাজার ৩৭২ জন। একদিনের কোভিডের বলি হয়েছে ১০২৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানান দিচ্ছে, এই মুহুর্তে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ৭০৪। দেশে মোট মৃত্যু হয়েছে এক লাখ ৭২ হাজার ৮৫ জনের। ওয়ার্ল্ডোমিটারের হিসেব জানাচ্ছে, বিশ্বের মধ্যে আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ভারত। মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৮ লাখ ৭৩ হাজার ৮২৫।

করোনার দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। ইতিমধ্যেই সেখানে ১৫ দিনের কার্ফু ঘোষণা করা হয়েছে। লকডাউনের পথে হাঁটা হবে কিনা তা নিয়ে এখনও চিন্তাভাবনা চলছে। কিন্তু গোটা দেশে যেভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাতে আবারও কি দেশজুড়ে লকডাউনের সম্ভাবনা রয়েছে? পরিস্থিতির গুরুত্ব বুঝে স্থানীয় স্তরে কার্ফু জারি হলেও সম্পূর্ণ লকডাউনের পথে আর হাঁটবে না দেশ। রাজ্যগুলির সঙ্গে এই নিয়ে পৃথকভাবে কথাও বলছে কেন্দ্র সরকার।

এদিকে মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কায় গোটা দেশ। মার্চ মাস থেকে মহারাষ্ট্রে অক্সিজেনের চাহিদা প্রচণ্ডভাবে বেড়েছে। এতে চিন্তা জাহির করেছেন পুণের অক্সিজেন সিলিন্ডারের ব্যবসায়ীরা। হাসপাতালগুলিতে ৯৫ শতাংশ অক্সিজেনের জোগান দেন তাঁরা। কিন্তু এই বাড়তি চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে তাঁদের।
আগামী ১৫ দিনের জন্য মহারাষ্ট্রে জারি কার্ফু, বাড়ি বাড়ি পৌঁছবে চাল-গম
এদিকে, ভোটের বাংলায় চোখ রাঙাচ্ছে করোনা। লকডাউন এখন অতীত। আট দফায় ভোট চলছে বাংলায়। মিটিং-মিছিল-পদযাত্রা, জোরকদমে চলছে প্রচার। আর প্রচারের সেই জমায়েতে স্বাস্থ্য বিধির দফা-রফা! সামাজিক দূরত্ব তো দূর অস্ত, বেশিরভাগ মানুষ আর মাস্ক পরারও আর প্রয়োজন মনে করছেন না। ফলে দ্বিতীয় দফায় দৈনিক সংক্রমণে রেকর্ড ভাঙছে করোনাভাইরাস। সোমবার রাজ্যে ৪ হাজার ৫১১ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছিল। যা ছিল করোনাকালে সর্বোচ্চ। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এবার সেই রেকর্ডও ভেঙে গেল। স্বাস্থ্য দফতরের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮১৭ জন। কলকাতায় সংখ্যা ১ হাজার ২৭৮ জন। করোনা রুখতে এখনই রাজ্যে ফের লকডাউন জারি কোনও সম্ভাবনা নেই। তবে, কলকাতায় মাইক্রো কন্টেনমেন্ট জোন করা হবে জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। একটি বাড়িতে ৫ জনের বেশি আক্রান্ত হলে সেই বাড়িকে মাইক্রো কন্টেনমেন্ট জোন করা হবে। প্রথম দফায় যে কন্টেনমেন্ট জোন করা হয়েছিল, তার থেকে এবার তার চেয়ে ছোট এলাকায় করা হবে এই মাইক্রো কন্টেনমেন্ট জোন ।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link