Corona প্রতিরোধে এবার ভারতে এল Antibody Cocktail, দাম কত জানেন?

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনা প্রতিরোধে ইতিমধ্যে বাজারে এসেছে একাধিক টিকা। এসেছে ডিআরডিও (DRDO)-র ওষুধ। এবার এল অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)। অতি সম্প্রতি ভারতের বাজারে যা নিয়ে এসেছে রোচে ইন্ডিয়া (Roche India) এবং কিপলা (Cipla) নামের দুটি সংস্থা।  

আরও পড়ুন:Pfizer-Moderna-র কাছ থেকে ভ্যাকসিন কিনতে গিয়ে বিপাকে দিল্লি , Modi-র দ্বারস্থ Kejriwal

গত বছরের অক্টোবর মাসে যখন করোনা আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), তখন তাঁকেও দেওয়া হয়েছিল এই অ্যান্টিবডি ককটেল (Antibody Cocktail)। তবে কী এবার মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা মিলবে? বাড়ছে কৌতূহল। দুই সংস্থার তরফে জানান হয়েছে, এই অ্যান্টিবডি ককটেলে (Antibody Cocktail) রয়েছে কাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাব নামে দুটি অ্যান্টিবডি। যারা গবেষণাগারে তৈরি এবং মানুষের শরীরে ইমিউনিটি বাড়ায়। ফলে করোনা ভাইরাসের বিরুদ্ধে এটা অনেক বেশি কার্যকর। এই ককটেলে দুটি অ্যান্টিবডি ৬০০ মিলিগ্রাম করে ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন: শিশুদেহে শুরু হবে Covaxin ট্রায়াল, WHO-এর অনুমোদনের অপেক্ষা

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় আক্রান্তের চেয়ে সুস্থের হার বেশি, তবে মৃত ৪ হাজার ৪৫৪

এখন প্রশ্ন হল, এই অ্যান্টিবডি ককটেলের (Antibody Cocktail) দাম কত?

জানা গিয়েছে, ভারতে এই অ্যান্টিবডি ককটেলের (Antibody Cocktail) প্রতি ডোজের দাম ৫৯ হাজার ৭৫০ টাকা। বর্তমানে ভারতে প্রথম ব্যাচ পাওয়া যাচ্ছে। জুনের মাঝামাঝিতে মিলবে দ্বিতীয় ব্যাচ। সম্প্রতি জরুরিভিত্তিতে অ্যান্টিবডি ককটেল ব্যবহারের ছাড়পত্র দিয়েছে দি সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। ভারত ছাড়াও আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে জরুরিভিত্তিতে এই অ্যান্টিবডি ককটেল ব্যবহার হয়ে থাকে।







Source link