China: LAC-তে চিন-পাকিস্তানের যুদ্ধ বিমান মহড়া, কড়া নজর ভারতের – china pakistan armies conduct joint training in tibet across lac

Share Now





হাইলাইটস

  • LAC-তে যৌথ বিমান মহড়া চালাচ্ছে চিন-পাকিস্তান।
  • ২২ মে শুরু হওয়া এই মহড়া চলার কথা ছিল ১৫ দিন
  • পাকিস্তানি এবং চিনা বিমান বাহিনীর যৌথ মহড়ার দিকে কড়া নজর রয়েছে ভারতের।

এই সময় ডিজিটাল ডেস্ক: ফের নিজেদের কাজ শুরু করছে চিন-পাকিস্তান। সীমান্তবর্তী এলাকা স্বাভাবিক করার আড়ালে সেনা মহড়া করে চলেছে চিন-পাকিস্তান। কদিন আগে থেকেই পূর্ব লাদাখের LAC-তে যৌথ বিমান মহড়া চালাচ্ছে চিন-পাকিস্তান। এরপরেই নড়েচড়ে বসে ভারতও। মোতায়েন করা হয় রাফায়েল যুদ্ধবিমান। LAC-তে জারি রয়েছে কড়া নজরদারি।

সূত্র মোতাবেক খবর, দিন দুয়েক আগে LAC-এর কাছেই যে চিনা বিমান দেখা গিয়েছিল, সেগুলি সেনা মহড়ায় যুক্ত ছিল। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ পরিস্থিতিতে যখন কোনও দেশ সেনা মহড়া চালায় তখন, উত্তেজনাপূর্ণ এলাকাগুলি বাদ দিয়ে সেই মহড়া চালানো হয়। কিন্তু চিন সেই রাস্তাতেই হাঁটেনি। লাদাখের মতো উত্তেজনাপূর্ণ এলাকাতেও মহড়া চালায় চিন-পাকিস্তান।

জানা গিয়েছে, ১৫ জুন পর্যন্ত তিব্বতের কাছে এই যৌথ মহড়া চলবে। প্রকৃতপক্ষে ২২ মে শুরু হওয়া এই মহড়া চলার কথা ছিল ১৫ দিন। কিন্তু পরে এই মেয়াদ আরও বাড়ানো হয়।

পাকিস্তানে গাধার ব্যাপক সংখ্যা বৃদ্ধি! রফতানি হচ্ছে চিনে
এই অনুশীলনকে সাধারণ মহড়া বলতে রাজি নয় বিশেষজ্ঞরা। কারণ, মহড়ার আগে চিনা বিমান বাহিনীর সিনিয়র অফিসারদের একটি টিম পাকিস্তানে গিয়ে পাকিস্তানি আধিকারিকদের প্রশিক্ষণ দিয়েছিল। যা সাধারণ ক্ষেত্রে মোটেই দেখা যায় না। চলতি বছরের প্রথম দিকে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছিল।

পাকিস্তানি এয়ারবেসে JF-17 মোতায়েন

মহড়ার আগে, গত বছর স্কার্দু এয়ারবেসে JF-17 মোতায়েন করেছিল পাকিস্তান। লাদাখের খুব কাছে থাকা এই বিমানবন্দরটি পাকিস্তানের পাশাপাশি চিনা বিমানবাহিনীও ব্যবহার করে। আশঙ্কার ব্যাপার হল, এখান থেকে উড়ান নিলে মাত্র ৫ মিনিটের মধ্যে ভারতীয় আকাশসীমাতে প্রবেশ করতে পারে পাকিস্তানি যুদ্ধবিমানগুলি। চিনা বিমান বাহিনীর আধিকারিকরা প্রায়শই এই বিমানবন্দরটিপরিদর্শন করেন।

তামিলভূমে তাজ্জব বিয়ে! পাত্র সোশ্যালিজম, পাত্রী মমতা বন্দ্যোপাধ্যায়!!
সতর্ক ভারতীয় বাহিনীও

আধিকারিকরা জানাচ্ছেন, তিব্বতে পাকিস্তানি এবং চিনা বিমান বাহিনীর যৌথ মহড়ার দিকে কড়া নজর রয়েছে ভারতের। ভারতীয় বিমানবাহিনী লাদাখে ইতিমধ্যেই সুখোই -৩০ এবং মিগ -২৯ মোতায়েন করেছে। এছাড়া তৈরি রাফায়েলও।






Source link