Chief election commissioner: বাংলায় ভোটের মধ্যেই বদলাল মুখ্য নির্বাচন কমিশনার – new chief election commissioner is sushil chandra

Share Now





হাইলাইটস

  • বিধানসভা নির্বাচনের মধ্যেই নতুন মুখ্য নির্বাচন কমিশনার বদল হচ্ছেন
  • বাংলায় ভোটপর্বের মধ্যেই মেয়াদ শেষ হল মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার
  • তাঁর জায়গায় দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হচ্ছেন সুশীল চন্দ্র

এই সময় ডিজিটাল ডেস্ক: বাংলায় বিধানসভা নির্বাচনের মধ্যেই নতুন মুখ্য নির্বাচন কমিশনার বদল হচ্ছেন। বাংলায় ভোটপর্বের মধ্যেই মেয়াদ শেষ হল মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার। সোমবার মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে মেয়াদ শেষ হয়েছে অরোরার। তাঁর জায়গায় দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হচ্ছেন সুশীল চন্দ্র। মঙ্গলবার মুখ্য নির্বাচন কমিশনার পদে দায়িত্ব নেবেন সুশীল চন্দ্র। ২০২২ সালের ১৪ মে মুখ্য নির্বাচন কমিশনার পদ থেকে অবসর নেওয়ার কথা তাঁর।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হয়েছিলেন ৬৩ বছরের সুশীল চন্দ্র। আগামী দিনে উত্তরপ্রদেশ, পঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মণিপুরের মতো রাজ্যে ভোট প্রক্রিয়া সম্পন্নের দায়িত্বে থাকবেন তিনি। এর আগে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) চেয়ারম্যান পদে ছিলেন সুশীল।

এদিকে, বাংলায় পঞ্চম দফার ভোটের আগে নাটকীয় মোড়। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগামী ২৪ ঘণ্টা প্রচার করতে পারবেন না। এমন নিষেধাজ্ঞাই জারি করেছে নির্বাচন কমিশন। প্ররোচনামূলক মন্তব্যের জেরেই এই নিষেধাজ্ঞা বলে জানাচ্ছে কমিশন। আজ রাত ৮টা থেকে আগামিকাল রাত ৮টা পর্যন্ত প্রচার করতে পারবেন না মমতা। এই সিদ্ধান্তের প্রতিবাদে আগামীকাল ধর্নায় বসছেন মমতা।

‘মমতা রুটির মতো, যত চাপবেন, তত ফুলবেন’, কমিশনকে তোপ দেবাংশুর

উল্লেখ্য, সংখ্যালঘু ভোট ভাগ নিয়ে মন্তব্য করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মন্তব্যের জেরে কমিশনে অভিযোগ জানানো হয়েছিল। তার জেরে তৃণমূল সুপ্রিমোকে নোটিশ পাঠায় কমিশন। এই প্রেক্ষিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের জবাব সন্তোষজনক নয় বলে জানাল কমিশন। নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগে গত শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রীকে দ্বিতীয়বার নোটিশ পাঠায় কমিশন। কেন গত ২৮ মার্চ এবং ৭ এপ্রিল কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে অপ্রীতিকর মন্তব্য করেছিলেন তিনি তা জানতে চাওয়া হয় ওই নোটিশে। এই প্রসঙ্গে মমতা বলেছিলেন, ‘একটা কেন ১০টা নোটিশ পাঠাতে পারেন আমাকে।’

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link