Centre After Change In Covid Vaccine Policy

Share Now





নিজস্ব প্রতিবেদন: চলতি বছরের অগস্টের মধ্যেই ৪৪ কোটি ভ্যাকসিনের (44 Crores Vaccine) ডোজ প্রস্তুত হয়ে যাবে দেশে। ডিসেম্বরের মধ্যেই তা পাঠানো হবে রাজ্যে রাজ্যে। কেন্দ্রের নয়া ভ্যাকসিন নীতি (New Vaccine Plan) বদলের পর মঙ্গলবার এই ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry)। জানানো হয়, গণটিকাকরণের জন্য ২৫ কোটি কোভিশিল্ডের ডোজ ও ১৯ কোটি কোভ্যাক্সিনের ডোজ অর্ডার করা হয়েছে।

প্রসঙ্গত, গতকাল জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী (PM) ঘোষণা করেন এবার থেকে রাজ্যগুলিকে আর ভ্য়াকসিন কিনতে হবে না। কেন্দ্রই ভ্যাকসিন কিনে তা বিনামূল্যে তা জনসাধারণকে দেবে। আর এই ঘোষণার পর আজ  অর্থমন্ত্রকের (Finance Ministry) তরফে জানানো হয়েছে, কেন্দ্রের এই নয়া ভ্যাকসিন নীতিতে (New Vaccine Plan) খরচ পড়বে প্রায় ৫০ হাজার কোটি টাকা। 

আরও পড়ুন: কেন্দ্রের নয়া Vaccine নীতিতে খরচ ৫০ হাজার কোটি, জানাল অর্থমন্ত্রক

কোভ্য়াক্সিন ও কোভিশিল্ড ছাড়াও আরও একটি দেশীয় ভ্যাকসিনের উপর আস্থা রাখছে কেন্দ্র। হায়দ্রাবাদের সংস্থা বায়োলজিকাল-ই এর করোনা ভ্যাকসিনের প্রায় ৩০ হাজার কোটি ডোজ অগ্রিম বুক করে রেখেছে কেন্দ্র। আপাতত ক্লিনিক্যাল ট্রায়াল চলছে এই ভ্যাকসিনের।  

আরও পড়ুন: বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের জন্য ই-কন্টেন্টে জোর, একাধিক নির্দেশিকা পাশ কেন্দ্রের

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link