Black fungus আক্রান্ত ৩০ জন ভারতীয় সেনা, Amphotericin B-র জন্য করছেন দীর্ঘ অপেক্ষা

Share Now





নিজস্ব প্রতিবেদন: ব্ল্যাক ফাঙ্গাসে (mucormycosis) আক্রান্ত ভারতীয় সেনা। জানা যাচ্ছে, এখনও পর্যন্ত প্রায় ৩০ জন সেনা ব্ল্যাক ফাঙ্গাসে (mucormycosis (black fungus) আক্রান্ত হয়েছেন। দিল্লির  Army R&R and Army Base হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁরা। সেখানে জীবনদায়ী ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ Amphotericin B-র সরবরাহ সঠিক ভাবে হচ্ছে না বলেও অভিযোগ উঠেছে। 

Research & Referral hospital-র সেনা চিকিৎসক বলেন, “হাসপাতালের মধ্যে বহু সেনা ওষুধের জন্য অপেক্ষা করছেন। এতে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ক্রমশ বেড়ে যাচ্ছে শরীরের মধ্যে”। 

দেশে করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসে (black fungus) আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। এই সংক্রমণকে ইতিমধ্যে মহামারি আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউকে খানিক লাগাম দেওয়া সম্ভব হওয়ার মুহূর্তে বাড়তে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা। 

প্রতিরক্ষা মন্ত্রকের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন,  সরকারকে ওষুধের ঘাটতি সম্পর্কে জানান হয়েছে। সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে-  Amphotericin B-র প্রয়োজনীয়তা অগ্রাধিকারের ভিত্তিতে পূরণের চেষ্টা করা হচ্ছে। কিন্তু, বর্তমানে যা পরিস্থিতি সেক্ষেত্রে তৎপরতার সঙ্গে করতে হচ্ছে। তাতে সামান্য দেরি অনেক বড় আকার নিয়ে ফেলছে। আর এতেই সঠিক কাজের সময় নার্ভাস হয়ে পড়ছেন অনেকে। 

আর্মি বেস হাসপাতালের একজন সেনা কর্মকর্তা বলেছেন, “আশির দশকে সিয়াচেন হিমবাহের উপরে কাটানো আমার সময়ের কথা মনে পড়ছে, যখন আমরা অপেক্ষা করে থাকতাম, কখন হেলিকপ্টারে করে জ্বালানি এসে পৌঁছবে। তবে বেঁচে থাকতে পারব। এখন ঠিক সেই অবস্থা। “







Source link