Adar Poonewalla: এখনও পর্যন্ত কত টিকার অর্ডার দিয়েছে কেন্দ্র, জানালেন সেরাম কর্তা – covid 19 updates till now government ordered how many dose of covishield vaccine tweets adar poonewala

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিনের আকাল। করোনা সংক্রমণের সুনামিতে জর্জরিত দেশবাসীর এখন একটাই প্রশ্ন কবে মিলবে টিকা। ভ্যাকসিনের অপর্যাপ্ত যোগানে মহারাষ্ট্র ও দিল্লির মতো রাজ্যে আপাতত ১৮ ঊর্ধ্বদের কোভিড টিকা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে প্রশাসন। এখন প্রশ্ন আর কত ভ্যাকসিন সরকারের ভাঁড়ারে রয়েছে নতুন করেই বা আর কত ভ্যাকসিনের বরাত দিয়েছে কেন্দ্র? এই সব প্রশ্নেরই উত্তর মিলল সেরাম-এর সিইও আদর পুনেওয়ালার (Adar Poonawalla) টুইটে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে ভারতে কোভিশিল্ড (covishield) তৈরি করছে আদর পুনেওয়ালার সংস্থা সেরাম ইনস্টিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। টিকাকরণ প্রক্রিয়ায় সামিল কোভ্যাক্সিন ও কোভিশিল্ড। এযাবৎকাল উৎপাদিত কোভিশিল্ডের ভাঁড়ারও প্রায় শেষের মুখে। দেশের অনেক জায়গাতেই নতুন করে ভ্যাকসিনের ফার্স্ট ডোজ দেওয়া বন্ধ। যারা আগে টিকা পেয়েছেন তাদেরই দেওয়া হচ্ছে দ্বিতীয় ডোজটি। দেশের খুব স্বল্প পরিমাণ জনতার টিকাকরণই এখনও পর্যন্ত এমতাবস্থায় কবে পাওয়া যাবে টিকা তাই নিয়ে প্রশ্নের মুখে সেরাম কর্তা। জবাবে আদর পুনেওয়ালা জানিয়েছিলেন, ভ্যাকসিনের আকাল এখনই মেটা সম্ভবপর নয়। চাহিদামাফিক পর্যাপ্ত ভ্যাকসিনের জোগান স্বাভাবিক হতে হতে জুলাই মাস পর্যন্ত সময় লাগবে। এরপরই এই মন্তব্যে শুরু হয় তুমুল বিতর্ক।

খেলার মাঝেই করোনা আক্রান্ত ক্রিকেটার, পিছল KKR vs RCB ম্যাচ

পরিস্থিতি বেগতিক দেখে তড়িঘড়ি আসরে নামেন আদর পুনেওয়ালা। ড্যামেজ কন্ট্রোলে টুইট করে তিনি বলেন, ‘আমার মন্তব্যের ভুল ব্যাখা করা হয়েছে। ভ্যাকসিন যেভাবে তৈরি করা হয়, তাতে আচমকা রাতারাতি প্রোডাকশন বাড়ানো সম্ভব নয়। আমাদের এটা মনে রাখতে হবে ভারতের জনসংখ্যা বিপুল এবং সকলের জন্য করোনা টিকা উৎপাদন এতটা সহজ কাজ নয়। নির্দিষ্টভাবে বলতে গেলে এখনও পর্যন্ত আমরা ২৬ কোটি টিকার অর্ডার পেয়েছি। তার মধ্যে ১৫ কোটি ইতিমধ্যেই আমরা সরবরাহ করেছি।’ পরের কয়েক মাসে ১১ কোটি ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য ইতিমধ্যেই ১৭৩২.৫০ কোটি টাকা অগ্রিম পেয়েছেন বলে টুইটে জানিয়েছেন সেরাম কর্তা। এছাড়াও রাজ্য ও বেসরকারি হাসপাতালগুলিকে সরবরাহের জন্য আরও ১১ কোটি ডোজ তৈরি করা হবে বলেও স্পষ্ট করেন আদর পুনেওয়ালা।

সব মিলিয়ে ভ্যাকসিনের আশায় দেশের ১২০ কোটিরও বেশি মানুষ। এদিকে, দৈনিক সংক্রমণের ভয়াবহ রেকর্ড। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৮ হাজার ১৪৭ জন। করোনায় একদিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪১৭ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে হারিয়ে জয়ী হয়েছেন ৩ লাখ ৭৩২ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৬০৪ জনের। মোট সুস্থ হয়েছেন ১৬,২৯,৩০০৩ জন। মোট মৃতের সংখ্যা ২ লাখ ১৮ হাজার ৯৫৯। এই মুহূর্তে দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩৪ লাখ ১৩ হাজার ৬৪২।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link