AAP।Centre tells singapore, Arvind Kejriwal doesn’t speak for India

Share Now





নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুরের করোনার প্রজাতি নিয়ে অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) আশঙ্কায় তীব্র আপত্তি জানাল সে দেশের সরকার। সিঙ্গাপুরে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে তারা। কেন্দ্রীয় সরকার স্পষ্ট করে দিল, ভারতের প্রতিনিধিত্ব করেননি দিল্লির মুখ্য়মন্ত্রী। ভারতের অবস্থানের পর ধন্যবাদ জানিয়েছে সিঙ্গাপুর। গোটা ঘটনায় কেন্দ্রের ভূমিকার সমালোচনা করে দিল্লির উপমুখ্যমন্ত্রীর বক্তব্য, দেশের শিশুদের চেয়ে সিঙ্গাপুরকে নিয়ে বেশি উদ্বেগে বিজেপি।   

 

দিন কয়েক আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) বলেছেন, ”সিঙ্গাপুরে করোনার নতুন প্রজাতি শিশুদের জন্য ক্ষতিকারক। ভারতে এই প্রজাতি ঠেকাতে সিঙ্গাপুরের সঙ্গে বিমানপথ বন্ধ করা হোক ও শিশুদের টিকা দিক সরকার।” এই মন্তব্যে যারপরনাই ক্ষুব্ধ সিঙ্গাপুর। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ”ভারতীয় রাষ্টদূতকে তলব করে দিল্লির মুখ্যমন্ত্রীর সিঙ্গাপুর প্রজাতি মন্তব্যের ‘তীব্র বিরোধ’ করেছে সিঙ্গাপুর সরকার। রাষ্ট্রদূত স্পষ্ট করে দিয়েছেন, কোভিড প্রকৃতি অথবা দেশের অসামরিক বিমাননীতি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই দিল্লির মুখ্যমন্ত্রীর।”        

 

দেশের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (Foreign Minister Jaishankar)। তাঁর টুইট,”কোভিড-১৯-র বিরুদ্ধে লড়াইয়ে সিঙ্গাপুর ও ভারত শক্তিশালী সহযোগী। অক্সিজেন পাঠানোর জন্য সিঙ্গাপুরের ভূমিকা প্রশংসনীয়। সেনাবাহিনীর বিমান অবতরণের অনুমতি দিয়ে তারা বুঝিয়ে দিয়েছে, আমাদের সম্পর্ক ব্যতিক্রমী।”                      

জয়শঙ্কর  (S Jaishankar) আরও লেখেন,”অবিবেচকের মতো মন্তব্য করে সম্পর্ক নষ্ট করতে পারবে না কেউ। আমি পরিষ্কার করে দিতে চাই, দিল্লির মুখ্যমন্ত্রী ভারতের প্রতিনিধিত্ব করছেন না।”

জয়শঙ্করের মন্তব্যকে স্বাগত জানিয়ে সিঙ্গাপুরের বিদেশমন্ত্রী ভিভিয়ান বালকৃষ্ণনের ( Vivian Balakrishnan) টুইট, ”ধন্যবাদ জয়শঙ্কর। চলুন আমাদের দেশে বর্তমান পরিস্থিতির মোকাবিলায় নজর দিই। পরস্পরকে সহযোগিতা করি। সকলে নিরাপদ না হলে কেউ সুরক্ষিত নয়।”
  

কেন্দ্রের এই অবস্থানে রাজনীতি দেখছে আম আদমি পার্টি (AAP)। দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া (Delhi’s Deputy Chief Minister Manish Sisodia) বলেন,”অসংবেদনশীল রাজনীতি করছে বিজেপি। কেজরিওয়াল দেশের শিশুদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। সিঙ্গাপুরকে নিয়ে চিন্তিত বিজেপি। শিশুদের টিকা না দিয়ে সিঙ্গাপুরকে নিয়ে উদ্বেগ দেখাচ্ছে।” 

করোনার ব্রিটেন প্রকৃতির প্রাদুর্ভাবের মোকাবিলায় সরকার আগাম ব্যবস্থা নিতে ব্যর্থ হয়ে বলে দাবি করেন সিসোদিয়া। তাঁর কথায়,”পরের ঢেউয়ে শিশুরা আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছেন বৈজ্ঞানিক ও ডাক্তাররা। এনিয়ে আশঙ্কাপ্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। কিন্তু  ওরা বুঝতেই পারছে না। তবে বিষয়টা সিঙ্গাপুর নয়, বরং শিশুদের স্বাস্থ্য নিয়ে ভাবা দরকার। অভিভাবকদের জিজ্ঞাসা করুন, তাঁরা সিঙ্গাপুর না নিজের সন্তানদের নিয়ে চিন্তিত!”     
 

আরও পড়ুন- পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের জন্য কেন্দ্রকে নির্দেশ দিন, Supreme Court-এ আর্জি







Source link