৭৫ শতাংশ ভ্যাকসিনই কিনবে কেন্দ্র, ২১ জুন থেকে বিনামূল্যে টিকাকরণ: PM Modi

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় টিকাকরণের জোর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ঘোষণা করলেন, ২১ জুন থেকে ১৮ বছরের উর্ধ্বে দেশের সব নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র। রাজ্য সরকারগুলিকে আর টিকাকরণ কর্মসূচির জন্য আলাদা করে টাকা খরচ করতে হবে না।  চাইলে অবশ্য বেসরকারি হাসপাতাল থেকেও ভ্যাকসিন নেওয়া যাবে।

সংক্রমণের গ্রাফ আপাতত কিছুটা নিম্নগামী। তবে করোনা সতর্কতায় অনেক রাজ্যেই লকডাউন চলছে এখনও। এ রাজ্যে আপাতত বিধিনিষেধের কড়াকড়ি বহাল থাকবে ১৫ জুন। কার্যত লকডাউন পরিস্থিতিতে যেদিন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, সেদিন ফের জাতি উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: ফের Pulwama তে উদ্ধার IED বিস্ফোরক, চিন্তা বাড়ছে পুলিস প্রশাসনের

কী বললেন মোদী? প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘এ বছর ১৫ জানুয়ারি থেকে এপ্রিলের শেষ পর্যন্ত মূলত কেন্দ্রীয় সরকারই টিকাকরণ কর্মসূচি পরিচালনা করছিল। পরবর্তীকালে অনেক রাজ্যই টিকাকরণের দায়িত্ব নিতে আগ্রহ দেখায়। গাইডলাউন তৈরি করে দিয়েছিল ভারত সরকার। ১ মে থেকে রাজ্য়গুলিকে ২৫ শতাংশ করে টিকাও দেওয়া হয়’। তাহলে এখন কেন ফের টিকাকরণের দায়িত্ব নিল কেন্দ্র? মোদির কথায়, ‘মে মাসের দু’সপ্তাহের মধ্যে রাজ্যগুলি বুঝতে পারে, আগের ব্যবস্থাই ভালো ছিল। অনেক রাজ্যেই টিকাকরণ নিয়ে সমস্যা হচ্ছিল’। ঘোষণা করলেন, এবার দেশের উৎপাদিত মোটি ভ্যাকসিনের ৭৫ শতাংশই কিনে নেবে কেন্দ্রীয় সরকার। বিনামূল্যে সেই ভ্যাকসিন দেওয়া হবে রাজ্য়গুলিকে। এই প্রক্রিয়া ২১ জুন থেকে বিনামূল্য টিকা পাবেন দেশের সমস্ত নাগরিক।

 

 

প্রসঙ্গত,  বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছে ৪৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তিদের। কিন্তু ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের ক্ষেত্রে কেন লাগছে টাকা? দিন কয়েক আগে কেন্দ্রের এই দ্বি-নীতি’ নিয়ে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ,’এটা খামখেয়ালি ও যুক্তিহীন সিদ্ধান্ত’। মামলার পরবর্তী শুনানি ৩০ জুন। তার আগেই এবার দেশের সমস্ত নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করলেন মোদী।







Source link