২০২১ সাল শেষের আগেই সবাইকে টিকা, আদালতে আশ্বাস কেন্দ্রের – confident of vaccinating all above 18 by 2021 end govt to supreme court

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: বছর শেষের আগেই ১৮ ঊর্ধ্ব সব ভারতবাসীর টিকাকরণ সম্পন্ন হবে। সুপ্রিম কোর্টে আশ্বাস কেন্দ্রের। বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও ও এস রবীন্দ্র ভটের বেঞ্চে চলছে টিকাকরণ নিয়ে সুয়ামোটো মামলার শুনানি। তাতেই কেন্দ্র জানিয়েছে চলতি বছর শেষের আগেই টিকা পেয়ে যাবেন প্রত্যেকে।

‘সরকার বলেই যা খুশি করতে পারেন না’, ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে তুলোধনা কোর্টের

এছাড়া এদিন টিকাকরণ নিয়ে আদালতের একাধিক প্রশ্নের সম্মুখীন হয় কেন্দ্র। এদিন সুপ্রিম কোর্ট বলেন,’কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে টিকার দাম আলাদা হতে পারে না। ড্রাগ এবং কসমেটিক অ্যাক্ট অনুযায়ী কেন্দ্র সরকারের কাছে টিকার দাম নির্ধারণের বিপুল ক্ষমতা রয়েছে। তাহলে কেন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার উপর দাম নির্ধারণের ব্যাপারটি ছাড়া হচ্ছে?’ প্রশ্ন তোলে শীর্ষ আদালত। একইসঙ্গে নাগরিকদের একাংশকে বিনামূল্যে টিকা ও অন্যান্যদের টাকা নিয়ে টিকাদানের বিষয়টি নিয়েও প্রশ্ন তুলেছে আদালত।

‘টিকা নিলে তবেই মিলবে মদ’, নির্দেশ প্রশাসনের

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরও রাহুল গান্ধীর এক মন্তব্যের জবাব দিতে জানিয়েছিলে, ডিসেম্বর মাসের মধ্যেই সমস্ত দেশবাসীকে টিকা দেওয়ার কাজ সম্পন্ন হবে। টিকাকরণ নিয়ে কেন্দ্রকে তোপ দেগেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, ‘এখনও পর্যন্ত ভারতের ১৩০ কোটি জনসংখ্যার মধ্যে ৩ শতাংশেরও কম মানুষ কোভিড টিকার দুটি ডোজ পেয়েছেন।’ এই মন্তব্যের পালটা জবাব দিয়েছেন জাভড়েকর। তিনি বলেন, ‘ভারতের ১৩০ কোটি জনসংখ্যাকে টিকা দেওয়ার কাজ শেষ হয়ে যাবে ২০২১ সাল শেষ হওয়ার আগে। যদি রাহুলজী টিকাকরণ নিয়ে চিন্তিত হন তাহলে যেসমস্ত রাজ্যে কংগ্রেস সরকার রয়েছে আগে তাঁর সেই রাজ্যগুলির দিকে নজর দেওয়া উচিত। যে রাজ্যগুলিতে কংগ্রেস সরকার ক্ষমতায় রয়েছে সেই রাজ্যগুলি ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য বরাদ্দ টিকা নিচ্ছে না।’ প্রসঙ্গত, ১ মে থেকে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে।






Source link