হাতে গোনা কয়েকটা দেশের মধ্যে ভারতকে টিকা পাঠাচ্ছে আমেরিকা, Modi-কে ফোন কমলার

Share Now





নিজস্ব প্রতিবেদন: হাতে গোনা কয়েকটি দেশকে কোভিড ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তার মধ্যে অন্যতম ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) ফোন করে টিকা পাঠানোর কথা জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala D Harris)। 

জুনের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ৮০ মিলিয়ন টিকা পাঠানোর পরিকল্পনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারই অংশ হিসেবে তারা টিকা দিচ্ছে নয়াদিল্লিকে। মোদীকে ফোন করে তা জানান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala D Harris)। নরেন্দ্র মোদী (PM Narendra Modi) টুইট করেন,”কিছুক্ষণ আগে কমলা হ্যারিসের সঙ্গে কথা হয়েছে। বিশ্বজুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন বণ্টনের অংশ হিসেবে টিকা দেওয়ার আশ্বাস দিয়েছেন। মার্কিন সরকার, ব্যবসায়ী ও অনাবাসী ভারতীয়দের থেকে যে সহযোগিতা পেয়েছি, সেজন্য তাঁকে ধন্যবাদ জানিয়েছি।”

মোদী জানান,”ভারত-মার্কিন টিকা সহযোগিতা আরও মজবুত করা নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। কোভিড পরবর্তী স্বাস্থ্য ও অর্থনীতির পুনরুদ্ধারে সম্ভাব্য অংশীদার হতে পারি।”                           

ভারতের প্রধানমন্ত্রী ছাড়াও মেক্সিকোর প্রেসিডেন্ট, গুয়াতেমালার প্রেসিডেন্ট, ক্যারিবিয়ান কমিউনিটির চেয়ারম্যানকে ফোন করেন কমলা হ্যারিস। প্রথম ধাপে ২৫ মিলিয়ন টিকার ডোজ দেওয়া হবে সংশ্লিষ্ট দেশগুলিকে। বাইডেন-হ্যারিস প্রশাসনিক কাঠামোর অন্তর্গত জুনের মধ্যে বিশ্বজুড়ে ৮০ মিলিয়ন ডোজ বণ্টনের পরিকল্পনা করেছে ওয়াশিংটন। মার্কিন মুখপাত্র সিমোন স্যান্ডার্স বিবৃতি দিয়ে জানিয়েছেন,উদ্ভূত পরিস্থিতিতে যে সব দেশ টিকার অনুরোধ জানিয়েছে, তাদের যতটা পারা যায় সহযোগিতার চেষ্টা করছে মার্কিন যু্কতরাষ্ট্র।

আরও পড়ুন- Vaccine নিলেই বিয়ার ফ্রি! ‘month of action’-এ বাইডেন প্রশাসনের নয়া চমক
 

 







Source link