‘সরকার বলেই যা খুশি করতে পারেন না’, ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে তুলোধনা কোর্টের – supreme court grills centre on vaccine decisions

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: কোভিড ভ্যাকসিন নিয়ে ফের শীর্ষ আদালতের ভর্ৎসনার মুখে কেন্দ্র। করোনা নিয়ে সুয়োমোটো মামলায় কেন্দ্র, রাজ্য ও বেসরকারি হাসপাতালের জন্য কোভিড টিকার জন্য ভিন্ন দাম নিয়ে ফের প্রশ্নের মুখে মোদী সরকার। এপ্রসঙ্গে শীর্ষ আদালত ভ্যাকসিন নিয়ে কোন পলিসিতে চলছে সরকার সেই নথি অবিলম্বে পেশ করার নির্দেশ দিয়েছে।

এদিন সুপ্রিম কোর্ট বলেন,’কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে টিকার দাম আলাদা হতে পারে না। ড্রাগ এবং কসমেটিক অ্যাক্ট অনুযায়ী কেন্দ্র সরকারের কাছে টিকার দাম নির্ধারণের বিপুল ক্ষমতা রয়েছে। তাহলে কেন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার উপর দাম নির্ধারণের ব্যাপারটি ছাড়া হচ্ছে?’ প্রশ্ন তোলে শীর্ষ আদালত। একইসঙ্গে নাগরিকদের একাংশকে বিনামূল্যে টিকা ও অন্যান্যদের টাকা নিয়ে টিকাদানের বিষয়টি নিয়েও প্রশ্ন তুলেছে আদালত।

কেন্দ্রের টিকানীতি নিয়ে অসন্তুষ্ট শীর্ষ আদালত। কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে আদালত বলে,’সরকার বলেই আপনার সবসময় সবকিছু ঠিক করতে পারেন না। আপনারা জানেন কোন ঠিক। এই ধরনের বিষয়ের জন্য কড়া আইন আছে। আদালত হিসেবে আমরা বিষয়গুলিতে আলোকপাত করছি, আপনাদেরও সেটা পর্যালোচনা করা উচিত। ‘

প্রসঙ্গত, ৪৫ ঊর্ধ্ব নাগরিকদের ভ্যাকসিনের খরচ বহন করছে কেন্দ্র। কিন্তু ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের ৫০ শতাংশের টিকার খরচ রাজ্য সরকার বা তাদের নিজস্ব। সেই প্রসঙ্গ উত্থাপন করেই আদালত কেন্দ্রকে এদিন বলেন,’৪৫ ঊর্ধ্বদের দায়িত্ব নিয়ে বাকিদের রাজ্যের ভরসায় কেন ছাড়ছে সরকার।’ উল্লেখ্য, স্বাস্থ্যমন্ত্রক সূত্রে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, পয়লা মে থেকে ২৪ মে পর্যন্ত নতুন করোনা আক্রান্তদের ২৬ শতাংশের বয়সই ১৮-৪৪ বছরের মধ্যে।

নাক খুঁচিয়ে সোয়াব সংগ্রহের দিন শেষ, গার্গেলেই ৩ ঘণ্টায় করোনা রিপোর্ট

উল্লেখ্য, দেশে গত জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে টিকাকরণ। এই মুহূর্তে দেশে তিনটি টিকা দেওয়া হচ্ছে। অক্সফোর্ডের কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও Sputnik V দেওয়া হচ্ছে। সরকারি হাসপাতালগুলিতে কোভিশিল্ডের দাম ৩০০ টাকা ধার্য করা হয়েছে। বেসরকারি হাসপাতালগুলিতে এই ভ্যাকসিন কিনতে হবে ৬০০ টাকায়। রাজ্যগুলির থেকে কোভ্যাক্সিনের প্রতিটি ডোজের দাম হিসেবে ৪০০ টাকা নেবে ভারত বায়োটেক। বেসরকারি হাসপাতালগুলিকে এক একটি ভ্যাকসিন ডোজের জন্য খরচ করতে হবে ১২০০ টাকা।

৫ লাখ টাকা জেতার সুযোগ দিচ্ছে কেন্দ্র, ২৫ জুনের আগে করতে হবে এই কাজ

সদ্য অনুমোদনপ্রাপ্ত রুশ ভ্যাকসিনের দাম পড়বে ৯৯৫ টাকা ৪০ পয়সা। সেইসঙ্গে ৫ শতাংশ GST যোগ হবে টিকার দামের সঙ্গে। তবে দেশে এই টিকার উৎপাদন শুরু হলে দাম কমতে পারে। করোনা প্রতিরোধে ৯১.৬ শতাংশ কার্যকারিতা রয়েছে রুশ ভ্যাকসিনের। ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের পর স্পুটনিক ভি তৃতীয় ভ্যাকসিন, যার কার্যকারিতা বেশি।






Source link