সমুদ্র শান্ত হতেই উদ্ধার ৩৭ মৃতদেহ, নিখোঁজ ৫০, ভয়াবহতার কথা জানালেন ক্রু সদস্যরা

Share Now





নিজস্ব প্রতিবেদন: ৩৭ জনের দেহ খুঁজে পাওয়া গেল শান্ত আরব সাগর থেকে। Cyclone Tauktae-র তাণ্ডবে উল্টে যায় Oil and Natural Gas Commission (ONGC) বার্জ সহ তিনটি ভেসেল। প্রথমদিকে ১০-১১ তলা সমান ঢেউয়ের কারণে উদ্ধার কার্য শুরু করা যায়নি। তারপর আরব সাগর শান্ত হতেই উদ্ধার কার্য শুরু করে নৌসেনা। এখনও নিখোঁজ ৫০-র বেশি জন। নিখোঁজের কেউ আর বেঁচে নেই বলে মনে করা হচ্ছে।

উদ্ধার অভিযানের তদারকি করা ভারতীয় নৌবাহিনী কমোডর অজয় ​​ঝাঁ বলেছেন, ‘বুধবার সকালে উপকূলে নিয়ে এসে শেষকৃত্য করার জন্য মুম্বই বন্দর পুলিসের কাছে হস্তান্তর করা হয়েছে’।

আরও পড়ুন: ঘূর্ণিঝড়ের সতর্কতা সত্ত্বেও কেন সমুদ্রে বার্জ? তদন্তে উচ্চপর্যায়ের কমিটি

নিখোঁজদের মধ্যে বার্জ পি ৩০৫ আরোহী প্রায় ৫০ জন এবং অন্য একটি জাহাজে কমপক্ষে ১১ জন নিখোঁজ রয়েছে, Varaprada নামক টগ নৌকোটি নিখোঁজ রয়েছে এখনও, কমপক্ষে আরও তিন দিন তল্লাশি অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ঝাঁ।  

 

প্রসঙ্গত,  ঘূর্ণিঝড়ের সতর্কতা সত্ত্বেও কেন তৈলক্ষেত্রে গিয়েছিল বার্জগুলি? নজর এড়িয়ে মুম্বই উপকূল থেকে ৭০ কিমি দূরে কীভাবে চলে গেল? এরকমই একাধিক প্রশ্ন উঠছে। এবার সেই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে বুধবার উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করল কেন্দ্র। তকতের সতর্কতার মধ্যেই মুম্বই উপকূল থেকে ৭০ কিমি দূরে বোম্বে হাই এলাকার হীরা তৈলক্ষেত্রে গিয়েছিল পি-৩০৫ বার্জ। বার্জটিতে ২৭৩ জন ছিলেন। সঙ্গে ছিল ছোট ভেসেলও। 

আরও পড়ুন: Black fungus-কে মহামারী ঘোষণার পরই নয়া গাইডলাইন AIIMS-র, উপসর্গ ধরা পড়লে কী করবেন?

সোমবার সন্ধ্যায় আইএনএস কলকাতা Varaprada-র দু’জন ক্রুকে উদ্ধার করেছে, যাঁরা লাইফ রেফটে নৌকায় ছিল। কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার দুপুর ২ টো থেকে জাহাজের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেই দুজন জানিয়েছে তাদের ভেসেল ডুবে গিয়েছে, সেখানে থাকা ১৩ জন সমুদ্রে ঝাঁপ দিয়েছিল সেই মুহূর্তে।

 

ডুবন্ত বার্জ থেকে বেঁচে ফেরা ধর্মেন্দ্র সিংহ বলেন যে জাহাজটি ঝড়ের মধ্যে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং এতে ফুটো হয়ে যায় জাহাজে। তাতেই ঘটে বিপত্তি। ঝড়ের মারে নোঙর ছিঁড়ে দিশাহীন ভেসে বেড়াতে থাকে। 

এদিন একই সংস্থার পি-৩০৩ বার্ডটি ফিরে আসে তীরের দিকে, তাহলে পি-৩০৫ -এর ক্যাপটেন কেন ফেরাল না জাহাজ? কেন সেখানে থাকার সিদ্ধান্ত নিল? উঠছে প্রশ্ন। 

Alamgir Ship Management and Engineering Services Private Limited-র কর্ণধার জানিয়েছেন, ‘বার্জ পি-৩০৫ ২৫ বছরের পুরোনো। মালয়েশিয়া থেকে নিয়ে আসা হয়েছে। তারপর সেটিকে পরিচর্যা করে কাজে লাগানো হয়। তবে আমি সেখানে কাজ করেছি ২ বছর।  বার্জ পি-৩০৫- অবস্থা মোটে ভালো ছিল না’। 
 
 







Source link