শীতলকুচির ঘটনায় রিপোর্ট তলব নির্বাচন হাইকোর্টের, Kolkata High Court want repor on Shitalkuchi firing death case

Share Now





Kolkata

oi-Rahul Roy

  • |

কোচবিহারের শীতলকুচি কাণ্ডে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্ট। শীতলকুচি কান্ড নিয়ে দায়ের হওয়া জোড়া জনস্বার্থ মামলায় শুক্রবার এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আগামী দু সপ্তাহের মধ্যে রিপোর্ট দিতে হবে সিআইডিকে। মামলার পরবর্তী শুনানি আগামী ৫ মে।

West Bengal Election : শীতলকুচি ঘটনায় সিআইডি তদন্ত রিপোর্ট চাইল আদালত

শীতলকুচির ঘটনায় রিপোর্ট তলব হাইকোর্টের

প্রসঙ্গত, শীতলকুচি কান্ড নিয়ে গত ১০ এপ্রিলের দুটি মামলার একটি মামলা দায়ের করেন জনৈক আমিনুদ্দিন খান। ওপর মামলাটি দায়ের হয় শিক্ষক ঐক্য মঞ্চের তরফে।

দু’টি মামলাতেই ঘটনা নিয়ে বিচার বিভাগীয় তদন্তের আর্জি জানানো হয়। পাশাপাশি, ক্ষতিগ্রস্থ পরিবারের ক্ষতিপূরণ দেওয়ার আর্জি জানিয়েছেন মামলাকারিরা। মামলাকারীর আইনজীবী রবি শঙ্কর চট্টোপাধ্যায় ও ফিরদৌস শামীম জানান, নির্বাচন কমিশন শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনায় যে ব্যর্থ হয়েছে। তা না হলে নির্বাচন চলাকালীন সিআরপিএফের গুলিতে চার যুবকের প্রাণ যায় না।

অপরদিকে ভোটের লাইনে দাঁড়িয়ে এক যুবককে গুলিবিদ্ধ হতে হয় না। ওইদিন পাঁচজন ভোটারের মৃত্যু হয়েছে। কিন্তু মৃত্যুর ঘটনায় এখনও কোনও তদন্ত হয়নি। দোষীদের চিহ্নিত করা হয়নি। ঘটনাটির পিছনে সঠিক কারণ কী তাও স্পষ্ট করে জানায়নি নির্বাচন কমিশন। তাই মৃত্যুর আসল কারণ খতিয়ে দেখতে হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে বিচার বিভাগীয় তদন্ত দাবি জানিয়েছেন তারা। শীতল কুচি র ঘটনায় যারা মারা গেছিল তাদের ক্ষতিপূরণ গভর্নমেন্ট প্রসিডিওর অনুযায়ী টাকা দেওয়া হবে। কোনো জনপ্রতিনিধি দিতে পারবে না জানিয়েছে কমিশন।






Source link