লাফিয়ে বাড়ছে সংক্রমণ, ১৫ই মে পর্যন্ত Lockdown বিহারে

Share Now





নিজস্ব প্রতিবেদন: বেলাগাম করোনা সংক্রমণ রুখতে লকডাউনের পথেই হাঁটল বিহার। আগামী ১৫ই মে পর্যন্ত লকডাউন ঘোষণা করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মঙ্গলবারই রাজ্য সরকারকে লকডাউন ঘোষণা করার নির্দেশ দেয় পটনা হাইকোর্ট। তা না করলে কোর্ট হস্তক্ষেপ করবে বলেও সতর্ক করা হয়। আর তার কয়েক ঘণ্টা পরেই টুইটে লকডাউনের ঘোষণা করল নীতীশ কুমারের সরকার। 

আরও পড়ুন: ভারতে করোনার দ্বিতীয় ঢেউ কাড়ল আরও ৭০ লক্ষ মানুষের রোজগার

লকডাউনের নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ১৫ মে পর্যন্ত রাজ্যজুড়ে বন্ধ থাকবে সিনেমা হল, শপিং মল, ক্লাব, জিম, পার্ক, স্কুল, কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও। তবে নির্দেশিকা অনুযায়ী, সবজি, ফল, ডিম, মাছ, মাংসের দোকান সন্ধে ৬টার মধ্যে বন্ধ করতে হবে। ধাবা এবং রেস্তোরাঁ থেকে হোম ডেলিভারি ব্যবস্থা চালু থাকবে রাত ৯টা পর্যন্ত। এক-তৃতীয়াংশ কর্মী নিয়ে সরকারি দফতরে কাজ চলবে। বিকেল ৫টার মধ্যে বন্ধ করতে হবে অফিস।

আরও পড়ুন: ‘হাতে সময় ৪ দিন, যা করার করে নিন’, যোগী আদিত্যনাথকে ওড়ানোর হুমকি ফোনে

পোস্টে বিহারের মুখ্যমন্ত্রী লেখেন, গতকাল সংশ্লিষ্ট মন্ত্রী ও সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয় লকডাউনের কথা। এ ব্যাপারে খতিয়ে দেখতে একটি সঙ্কট মোকাবিলা দলও গঠন করা হয়েছে। মঙ্গলবার বিহারে করোনায় আক্রান্ত হন ১১ হাজার ৪০৭ জন। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৮২ জনের। বিহারে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫.০৯ লক্ষ। মোট মৃত্যু ২ হাজার ৮০০ জন। এর আগে ১৫ই মার্চ পর্যন্ত রাত্রিকালীন কার্ফু জারি করে নীতীশ সরকার। এছাড়াও করোনা মোকাবিলায় ১৮ উর্ধ্ব সকলের জন্য বিনামূল্যে টিকাকরণের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। 







Source link