লাদাখে নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনার অবস্থান বদল করেছে চিন: CDS Bipin Rawat

Share Now





নিজস্ব প্রতিবেদন: গালওয়ান উপত্যকার হামলার এক বছর পার। পূর্ব লাদাখ সীমান্তে যখন কড়া প্রহরায় ভারতীয় জওয়ান, তখন নিয়ন্ত্রণরেখা বরাবর সেনার অবস্থান বদলে ফেলেছে চিন। জানালেন ভারতের ভারতের সেনা সর্বাধিনায়ক জেনারেল বিপিন রাওয়াত (CDS g Bipin Rawat)। 

হঠাত্‍ কেন এমন সিদ্ধান্ত? জেনারেল বিপিন রাওয়াতের কথায়, ‘তিব্বতের পাহাড়ি লড়াই করতে বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন। পার্বত্য এলাকা লড়াই করতে আমাদের জওয়ান পারদর্শী। তাঁদের দীর্ঘদিনের প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু চিনের ক্ষেত্রে ব্যাপারটি তেমন নয়। মূলত সমতল এলাকা থেকে চিনের সেনারা আসে। খুব অল্প সময়ের জন্য তাদের মোতায়েন করা পাহাড়ি এলাকায়’। ভারতের সেনা সর্বাধিনায়ক জানিয়েছেন,  গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর চিন বুঝতে পেরেছে,  পাহাড়ি এলাকায় লড়াইয়ের জন্য লালফৌজের পর্যাপ্ত প্রশিক্ষণ নেই। সেকারণেই লাদাখে নিয়ন্ত্রণ বরাবর সেনার অবস্থান বদলের সিদ্ধান্ত। পরিস্থিতি উপর নজর রাখা হচ্ছে।

 

প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনার সেনার আগ্রাসনের মুখে পড়েন ভারতীয় সেনারা। অতর্কিতে হামলায় শহিদ ২০ জন জওয়ান। পাল্টা আঘাতে রক্তাক্ত হয় লালফৌজও।







Source link