লকডাউনের ইতিহাস ফিরছে? ‘রামায়ণ’ সম্প্রচারের ঘোষণায় বিতর্ক – ramanand sagar ramayan will be aired again in 2021, is lockdown history repeating?

Share Now





ফের সিলভার স্ক্রিনে ফেরানো হচ্ছে রামায়ণ। আর সেই খবর জানিয়েই দীপিকা চিকলিয়া লিখলেন, ‘ইতিহাসের পুনরাবৃত্তি ঘটতে চলেছে।’ তাঁর ওই পোস্ট ঘিরে নয়া ধন্দ দানা পেকেছে দেশবাসীর মনে। তবে কী আবারও ফিরতে চলেছে লকডাউনের স্মৃতি? আর সেই কারণেই ইতিহাস ফিরবে বললেন চিকলিয়া? আসলে গত বছরের মতো এ বছরের শুরুতে করোনার দাপট খুব বেশি বোঝা না গেলেও, ধীরে ধীরে খেল দেখতে শুরু করেছে মারণ ভাইরাস।

বৃহস্পতিবার এবং শুক্রবারের হিসাব অনুযায়ী, দু’ দিনে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। দেশের বেশ কিছু জায়গায় শুরু হয়ে গিয়েছে করোনা কার্ফু। এদিকে মহারাষ্ট্রে জারি ১৪৪ ধারা। উত্তরপ্রদেশেও রবিবার থেকে লকডাউন। বঙ্গেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা। গতকাল আক্রান্তের সংখ্যা প্রায় সাত হাজার ছুঁয়েছে। বাড়ছে মৃত্যুর সংখ্যা। বন্ধ করে দেওয়া হয়েছে ভারতীয় যাদুঘর, বিড়লা তারামণ্ডল, ভিক্টোরিয়া। এরই মধ্যে টিকার আকাল দেখা গিয়েছে গোটা দেশে। সব মিলিয়ে পরিস্থিতি ভয়ংকর। এর মধ্যে গত বছরের মতো রামায়ণ সম্প্রচারের খবরে হইচই শুরু হয়েছে নেট পাড়ায়।

ফিরছে ‘ক্লাসিক’ রামায়ণ

আবারও ছোটপর্দায় ফিরছে রামানন্দ সাগরের রামায়ণ। সোশ্যাল মিডিয়ায় সে কথা জানালেন রুপোলি পর্দার সীতা দীপিকা চিকলিয়া। শুক্রবার তিনি ইনস্টাগ্রাম হ্যান্ডেলে লেখেন, ‘ইতিহাসের পুনরাবৃত্তি ঘটছে।’ অভিনেত্রী আরও বলেন, ‘গত বছরের লকডাউনে রামায়ণ ফিরেছিল ছোটপর্দায়। এবারের চিত্র দেখে বোঝা যাচ্ছে যে অতীতের স্মৃতি ফিরছে। তবে আবার পর্দায় দেশবাসীর অন্যতম প্রিয় ধারাবাহিক ছোটপর্দায় ফেরার খবরে আমি খুবই আনন্দিত। ওই ধারাবাহিক শুধু আমার নয়, গোটা দেশেরই খুব কাছের, খুব আপন।’

সীতার বেশে দীপিকা

নায়িকার ছবি এবং পোস্ট দেখে অনেক নেটিজেনই প্রশ্ন ছুঁড়েছেন- ‘তবে কী আবার লকডাউন হতে চলেছে?’ তবে এর কোনও উত্তর দেননি দীপিকা। শুধু লিখলেন, ‘ইতিহাস ফিরছে…।’ তিনি জানিয়েছেন, এবার আর দূরদর্শন নয়। বরং বেসরকারি এক চ্যানেলে সন্ধ্যা ৭টা থেকে ওই ধারাবাহিক দেখানো হবে। নেটিজেনদের উদ্দেশ্যে সীতার বার্তা, ‘রামায়ণের জ্ঞান আজকের প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব আপনাদের। সেই কারণেই প্রতিদিন ওই ধারাবাহিক দেখুন।’

রাম-সীতার অমোঘ আকর্ষণে মুগ্ধ হয়েছিলেন দর্শকরা

গত বছরের লকডাউনে মানুষকে ঘরবন্দী রাখতে কাল্ট ক্লাসিকেই ভরসা রেখেছিল কেন্দ্রীয় সরকার। সম্প্রচারিত হচ্ছিল রামানন্দ সাগরের রামায়ণ এবং বি আর চোপড়ার মহাভারত। এই বছরেও করোনার দাপট অব্যহত। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। আর তা রুখতে রাজধানী সহ দেশের বিভিন্ন প্রান্তে চলছে নাইট কার্ফু। মহারাষ্ট্রে জারি করা হয়েছে ১৪৪ ধারা। ভয়াবহ পরিস্থিতি উত্তরপ্রদেশের। আর তাই সে রাজ্যে রবিবার থেকেই লকডাউন। মানুষকে ঘরবন্দী রাখার জন্য ফের রামায়ণ সম্প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সীতা দীপিকাও নজর কাড়েন

উল্লেখ্য, শুধুমাত্র অভিনেতা অভিনেত্রীরা নয়, গত বছর দেশবাসীকে ঘরে বসে রামায়ণ এবং মহাভারত দেখার অনুরোধ জানিয়েছিলেন খোদ তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকার। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দেখেছিলেন ওই শো। ধারাবাহিকে রামচন্দ্রের ভূমিকায় দেখা গিয়েছিল অরুণ গোভিলকে, সীতার ভূমিকায় ছিলেন দীপিকা চিকলিয়া, লক্ষ্মণের ভূমিকায় দেখা গিয়েছিল সুনীল লহরিকে। অভিনেতারা প্রত্যেকেই দূরদর্শনের পর্দায় চোখ রেখেছিলেন। এমনকী অরুণ গোভিল সপরিবারে ওই সিরিয়াল দেখার ছবিও আপলোড করেছিলেন সোশ্যাল মিডিয়ায়।

হনুমানের চরিত্রে অভিনয় করেছিলেন দারা সিং

রাম-রাবন-হনুমানের গল্পের জনপ্রিয়তা যে একটুও কমেনি, তা প্রমাণ হয়ে যায় সিরিয়ালের TRP দেখে। দর্শক সংখ্যার নিরিখে সমস্ত রেকর্ড ভেঙে প্রথম স্থান দখল করেছিল রামায়ণ। দ্বিতীয় স্থানে ছিল মহাভারত। এরপর একের পর এক পুরনো সিরিয়াল ফেরাতে শুরু করে দূরদর্শন। ফেরে তু তু ম্যায় ম্যায়, দেখ ভাই দেখ, সার্কাস, শক্তিমান, ফৌজি, নুক্কর, আরোহণ, চানক্য। মূলত ক্লাসিক সিরিয়ালের জোরে ঘরবন্দী থাকে সমগ্র দেশ। বেসরকারি চ্যানেলগুলিও একই সূত্রে পুরনো সিরিয়াল সম্প্রচার করতে শুরু করে। ফিরেছিল ১৯৭৭ সালের স্মৃতি। এমার্জেন্সির সময় মানুষকে ঘরে রাখতে বিক্ষোভের সময়েই ইন্দিরা গান্ধী ববি সিনেমার টেলিকাস্ট করিয়েছিলেন।

javascript-Instagram







Source link