মেয়ের বিয়ের জন্য মোদী সরকার দিচ্ছে ৫১ হাজার টাকা – modi government to give rupees 51000 under pm shadi shagun yojna for muslim girls here check the details

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: কন্যাদায়গ্রস্থ পিতাদের জন্য সুখবর। মেয়ের বিয়ের জন্য মোদী সরকারের তরফ থেকে মিলবে ৫১ হাজার টাকা। ভারতে কন্যাসন্তানের কথা ভেবে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-এর মতো বহু যোজনাই এনেছে কেন্দ্র। এই যোজনাগুলির মধ্যে PM Shadi Shagun Yojna-এর আওতায় মিলবে মেয়ের বিয়ের জন্য এই সরকারি অনুদান। দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মুসলিম কন্যাদের কল্যাণে এই যোজনা শুরু করে সরকার।

সরকারি কর্মীদের হাজিরা নিয়ে নয়া নির্দেশিকা

সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের সিংহভাগ মেয়েই উচ্চশিক্ষার সুযোগটুকুও পায় না। পারিবারিক বিধি নিষেধের সঙ্গে সঙ্গে আর্থিক দুর্বলতাও এর একটি কারণ। তাই সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত বিশেষত মুসলিম কন্যাদের উচ্চশিক্ষায় উৎসাহিত করার কারণেই এই যোজনা। কারণ- যোজনা অনুযায়ী মেয়ের বিয়ের খাতে ৫১ হাজার টাকা আর্থিক অনুদান পাওয়ার প্রথম শর্তই হল পাত্রীকে স্নাতক হতে হবে। সরকারের লক্ষ্যই হল, যাতে অন্তত এই আর্থিক অনুদানটুকুর জন্য হলেও সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়েরা স্কুল-কলেজের গণ্ডীটুকু পেরতে পারে। শুধু তাই নয়, PMSSY-এর এই আর্থিক অনুদানের জন্য কন্যাকে স্কুল স্তরে পেতে হবে বেগম হজরত মহল রাষ্ট্রীয় ছাত্রবৃত্তি। শুধু মুসলিম কন্যাদেরই নয়, দেওয়া হয় শিখ, বৌদ্ধ, জৈন এবং পার্সি সম্প্রদায়ের মেয়েদেরও এই বৃত্তি দেওয়া হবে।

মোদীর প্রতিশ্রুতির খবরই জানে না খোদ খাদ্য মন্ত্রক

এছাড়াও এই যোজনার সুবিধে পেতে শুধু সংখ্যা লঘু সম্প্রদায়ের হলেই চলবে না। তার জন্য পারিবারিক আয়ও একটি মাপকাঠি। শহরের বাসিন্দা এমন সংখ্যালঘু পরিবারের বার্ষিক আয় যদি ৪৬,০৮০ টাকার কম হয় তবেই এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারবে সেই পরিবারের মেয়ে। একইভাবে গ্রামের বাসিন্দা হলে বার্ষিক পারিবারিক আয় ৫৬,৪৬০ টাকার কম হলেই সংখ্যালঘু পরিবারের একটি মেয়ে বাকি শর্তগুলি পূরণ করলেই বিয়ের সময় পাবে ৫১ হাজার টাকা।

তবে এবিষয়ে বিস্তারিত তথ্য পেতে এবং আবেদন করতে ক্লিক করুন- https://www.india.gov.in/schemes-maulana-azad-education-foundation






Source link