মায়েদের উৎসর্গ করা কিছু সিনেমার সম্পর্কে জেনে নিন, films about complex and layered mother child bonds,

Share Now






ত্রিভঙ্গ:‌ টেরি মেরি ক্রেজি

নেটফ্লিক্সের এই ছবিতে অভিনয় করেছেন কাজল, তানভি আজমি এবং মিথিলা পালকর। এই সিনেমায় দুঃসাহসিকতা দেখিয়ে একটু অন্যরকমের মায়েদের দেখানোর চেষ্টা করা হয়েছে, যেখানে সাধারণ মায়েদের শ্রদ্ধা করা হয়। পরিচালক রেণুকা সাহানে একটি পরিবারের তিনটে মহিলা প্রজন্মকে তুলে ধরেছেন এবং একে-অপরের সম্পর্কগুলি কীভাবে প্রভাব ফেলে তা দেখানো হয়েছে।

লেডি বার্ড

২০১৮ সালে অস্কার জয়ী সিনেমা লেডি বার্ড আপনার মন জয় করে নেবে। প্রথমেই এই ছবিতে মিষ্টি একটি কিশোরী লেডি বার্ড নিজেকে খোঁজার চেষ্টা করে। তবে এই লেডি বার্ড ছবির মূল দেখার জিনিস হল তার মা মারিয়নের সঙ্গে তাঁর সম্পর্ক। একটা সময়ে তারা একে-অপরের বন্ধু আবার পরক্ষণেই শত্রু হয়ে যাচ্ছে। লেডি বার্ড নিউ ইয়র্কের কলেজে পড়াশোনা করতে যেতে চায় কিন্তু তার মায়ের ইচ্ছা স্থানীয় কোনও কলেজেই সে তার পড়াশোনা চালাক। এই মনোমালিন্য, সম্পর্কের টানা পোড়েন নিয়েই লেডি বার্ড।

ইংলিশ ভিংলিশ

শ্রীদেবীর ইংলিশ ভিংলিশ এই তালিকায় সবচেয়ে মন খারাপ করা সিনেমাগুলির মধ্যে একটি। যেখানে মা ইংলিশ না জানার কারণে প্রতি পদে সন্তানদের থেকে অসম্মানিত হন। তবে এই সিনেমা আমাদের এও শিক্ষা দেয় যে শেখার কোনও বয়স নেই। তবে শশী ওরফে শ্রীদেবী ইংলিশ শিখে তাঁর স্বামী-সন্তান সহ করলকে তাক লাগিয়ে দেন।

চিনি

মা-মেয়ের মিষ্টি সম্পর্ক নিয়ে মৈনাক ভৌমিকের ছবি চিনি দর্শকদের মন ইতিমধ্যেই জয় করে ফেলেছে। মায়ের সঙ্গে মেয়ের বিরোধ মৃত বাবাকে নিয়ে। বাবার গার্হস্থ্য অত্যাচার মা কেন মুখ বুজে সহ্য করতেন? সেটা মেয়ে চিনি কখনই বুঝে উঠতে পারেনি। বাবা চলে যাবার পরও মা আবার কেন ভোগেন একাকীত্বে, এটাই মেয়ের অনুযোগ। আর এখান থেকেই দু’জনের সংঘাত শুরু। প্রাত্যহিক জীবনের পাশাপাশি সেই বিরোধ ঢুকে পড়ে চিনির পেশায় এবং প্রেমিক সুদীপের সম্পর্কেও।

হেলিকপটার এলা

মা-ছেলের সম্পর্কের সমীকরণ নিয়ে তৈরি সিনেমা হেলিকপ্টার এলা। ছবিতে মায়ের ভূমিকায় দেখা গিয়েছে কাজলকে ও ছেলে ঋদ্ধি। এক দুরন্ত ঘূর্ণির নাম ইলা। গান তার হাতিয়ার। আর সন্তান তার জীবন।এলা, অর্থাৎ এই ‘হেলিকপ্টার এলা’ ছবিতে কাজল আসলে দু’ধারার। ছবির প্রথম অধ্যায়ের কিছু অংশে তিনি মডেল, গায়িকা। আবার পরবর্তী অধ্যায় থেকে ছেলে পাগল মা! সিঙ্গল মাদারের ছেলে মানুষ করার সাঙ্ঘাতিক লড়াই, পুরুষতন্ত্রের যন্ত্রণা ও একা মায়ের সংগ্রাম! এই সমস্ত ট্যাগলাইনে ‘হেলিকপ্টর এলা’র প্রচার হলেও এই ছবি সেই চেনা খাতে বয়ে যায়নি। বরং কলেজ পড়ুয়া ছেলের মা এখানে লাল শার্ট আর ব্লু ট্রাউজারে ছেলের সব কিছু জানার আকাঙ্ক্ষায় ফেসবুক থেকে টুইটে ছেলের বন্ধুদের সঙ্গে আড্ডা জমায়। কান পেতে ছেলের বন্ধুর প্রেমিকাকে বাদ দিয়ে অন্য মেয়েকে চুমু খাওয়ার গল্প শোনে…শুধু ছেলেময় জগত তার। ছেলের সঙ্গে এক কলেজে আবার পড়াশোনা করতে ভর্তি হয়ে যায়। শুধু ছেলের সঙ্গ পাবে বলে। ছেলে মদ বা সিগারেট ধরল? এই ভেবে মধ্যরাতে ঘুমন্ত ছেলের মুখে গন্ধ শুকতে যায়। কারও বারণ সে মানে না।






Source link