বেহাল দেশের আর্থিক স্বাস্থ্য, ২০২০-২১ অর্থবর্ষে শূন্যের নীচে নামল বৃদ্ধি

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনার (Coronavirus) প্রভাব পড়ল ভারতীয় অর্থনীতিতে (Indian Economy)। অতিমারীর জেরে ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি সংকুচিত হয়েছিল ২৪.৩৮ শতাংশ। সেখান থেকে বছর শেষে আর ঘুরে দাঁড়াতে পারল না অর্থনীতি। জাতীয় পরিসংখ্যান অফিসের (NSO) তথ্য বলছে, ২০২০-২১ অর্থবছরে আর্থিক বৃদ্ধি ঋণাত্মক। তা সংকুচিত হয়েছে ৭.৩ শতাংশ। ২০১৯-২০ আর্থিক বছরে ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। অন্যদিকে, চিনে ২০২১ সালের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধি হয়েছে ১৮.৩%। 

 

গতবছর মার্চে গোটা দেশে লকডাউন (Lockdown) ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ‘আনলক’ প্রক্রিয়া শুরু হয় জুলাই মাসে। ব্যাপকভাবে বাধাপ্রাপ্ত হয় আর্থিক কর্মকাণ্ড। তার জের পড়েছে দেশের আর্থিক বৃদ্ধিতে। আগামী দিনে পরিস্থিতি যে আরও সঙ্কটজনক তার আভাস দিয়েছে শেষ ত্রৈমাসিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চের পরিসংখ্যান। ওই সময় কোনও বিধিনিষেধ না থাকা সত্ত্বেও আর্থিক বৃদ্ধি মাত্র ১.৬ শতাংশ। সব শিল্প ক্ষেত্রের স্বাস্থ্যই রুগ্ন। কেন্দ্রীয় পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ন মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি -৭.৩ শতাংশ। ২০১৯-২০ ছিল ৪%। 

বিগত আর্থিক বছরে ৭.৫ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। কেন্দ্রীয় পরিসংখ্যান অফিসের আভাস ছিল, জিডিপি ৮ শতাংশ ঋণাত্মক থাকতে পারে। আর্থিক বৃদ্ধি পূর্বাভাসের চেয়ে ভালো হতে পারে বলে আশা করছিলেন অনেক বিশেষজ্ঞ।  

আরও পড়ুন- এতটা নির্দয়, নির্মম প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আমি দেখিনি: Mamata

  







Source link