বর্ষা ঢুকতেই বানভাসি মুম্বই, স্তব্ধ ট্রেন, বন্ধ সাবওয়ে – rain: waterlogging stalls trains, traffic as monsoon reaches mumbai

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: আগেভাগেই হাজির বর্ষা। তার আগেই প্রাক-বর্ষার বৃষ্টিতেই বানভাসি বাণিজ্য নগরী। বুধবার সকালেই মহারাষ্ট্রে ঢুকেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তার জেরেই সকাল থেকে প্রবল বৃষ্টি রাজ্য জুড়ে। বৃষ্টির দাপটে জলমগ্ন মুম্বই। জল জমে বন্ধ সাবওয়ে। ট্র্যাকে জল জমে যাওয়ার বন্ধ করে দেওয়া হল লোকাল ট্রেন পরিষেবা।

বৃষ্টির তোড়ে মুম্বই শহরের বিভিন্ন জায়গাতেও হাঁটু জল। যানবাহন চলাচলে সমস্যা হওয়ায় জায়গায় জায়গায় জ্যাম। গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি রাস্তা চলে গিয়েছে জলের তলায়। সাধারণত মুম্বইতে বর্ষা ঢোকে ১০ জুন। এবার অবশ্য আগেভাগেই প্রবেশ করেছে বর্ষার। মঙ্গলবার রাত থেকেই ভারী বৃষ্টি বাণিজ্যনগরীতে। IMD জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সান্তাক্রুজে ৫০.৪ মিমি এবং কোলাবায় ৬৫.৪ মিমি বৃষ্টিপাত হয়েছে। মুম্বইয়ের অনেক জায়গায় ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস, বুধবার দিনভর মুম্বই শহর ও শহরতলিতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের আশঙ্কা এর জেরে আরব সাগরে হতে পারে জলোচ্ছাস। ঢেউয়ের উচ্চতা হতে পারে চার ফুট।

জলমগ্ন মুম্বইয়ের দৃশ্য আতঙ্কিত বাসিন্দাদের মনে করাচ্ছে বন্যার পুরনো স্মৃতি। মিলান সাবওয়েতে এতটাই জল জমেছে যে অটো-স্কুটারের ডুবে যাওয়ার অবস্থা। কিং সার্কেলের গান্ধি মার্কেট থেকে ভিলে পার্লের মিলান জমা জলে স্তব্ধ মুম্বইয়ের ছবি সর্বত্রই। জল জমায় বেস্ট বাসের রুটও বদলাতে হয়েছে। অন্যদিকে, সাববার্ন রেলওয়ে নেটওয়ার্কে জল জমায় সিএমএসটি থেকে ভাসি বন্ধ লোকাল ট্রেন। মুম্বই রেলের তরফে জানানো হয়েছে ট্র্যাক থেকে জল নেমে গেলেই ফের চালু হবে পরিষেবা।






Source link