নাক খুঁচিয়ে সোয়াব সংগ্রহের দিন শেষ, গার্গেলেই ৩ ঘণ্টায় করোনা রিপোর্ট – icmr approves saline-gargle rt-pcr test that gives covid results in 3 hours

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: নাক ও গলায় খোঁচা দিয়ে সোয়াব সংগ্রহ করে করোনা টেস্টের দিন শেষ। এতদিন RT-PCR টেস্টের জন্য নাক ও গলা থেকেই সোয়াব সংগ্রহ করে করা হত পরীক্ষা। অস্বস্তিজনক এই পদ্ধতির কারণে টেস্ট করাতে ভয়ও পেতেন অনেকে। কিন্তু সেসব ঝক্কি পেরিয়ে হাজির করোনা টেস্টের নয়া পদ্ধতি। নাগপুরের ন্যাশনাল এনভাইরনমেন্টাল রিসার্চ ইনস্টিটিউটের (NEERI) গবেষকদের যুগান্তকারী আবিষ্কারের সৌজন্যে শুধুমাত্র গার্গেলেই হয়ে যাবে করোনা পরীক্ষা। শুধু তাই নয়, এই পদ্ধতিতে করোনা আক্রান্ত কিনা তা জানতে লাগবে মাত্র তিন ঘণ্টা।

সোয়াব-হীন আরটিপিসিআর পরীক্ষার পদ্ধতি আবিষ্কার করে সাড়া ফেলে দিয়েছে নাগপুর ন্যাশনাল এনভায়ারোমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। তাদের এই আবিষ্কারকে এবার স্বীকৃতি দিল ICMRও। নাগপুর ন্যাশনাল এনভায়ারোমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। RTPCR টেস্টের জন্য তাদের পদ্ধতি ব্যবহারের ছাড়পত্রও দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন সহ বিশেষজ্ঞরাও NEERI-এর তৈরি টেস্ট কিট নিয়ে আশাবাদী। এর ফলে গ্রাম ও পিছিয়ে পড়া এলাকার বাসিন্দারদের করোনা পরীক্ষায় জটিলতা কাটবে।

কীভাবে হবে এই পরীক্ষা?

এর জন্য একটি টেস্ট কিট তৈরি করেছে NEERI। যাতে রয়েছে স্যালাইনের একটি টিউব। তার থেকে স্যালাইন নিয়ে মুখে ১৫ সেকেন্ড গার্গেল করে টেস্টকিটে থাকা আরেকটি টিউবে তা সংগ্রহ করা হবে। এই টিউবে থাকা নমুনাকে স্বাভাবিক মাত্রায় রাখার পর বিশেষ পদ্ধতি অনুসরণ করে সম্পন্ন করা হবে পরীক্ষাটি। এতে মাত্র তিন ঘণ্টাতেই হাতে চলে আসবে ফলাফল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এই পদ্ধতিকে যুগান্তকারী আবিষ্কার বলে প্রশংসা করেন। এই পদ্ধতি স্বাস্থ্যকর্মীদের জন্যেও অনেক সুবিধাজনক বলে দাবি করেছেন। এতে কোভিড আক্রান্ত ব্যক্তি কারোর সহায়তা ছাড়াই নমুনা সংগ্রহ করতে পারবেন। এতে করোনা পরীক্ষার সংখ্যাও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যা ভারতের করোনা পরীক্ষায় গেম চেঞ্জার হতে পারে।

অন্যদিকে, কমছে করোনা সংক্রমণ। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে দেশ! গত কয়েকদিন ধরেই দেশের কোভিড সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। শনিবার আরও কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় সংক্রামিত হয়েছেন ১ লাখ ৭৩ হাজার জন, যা গত ৪৫ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনা প্রাণ কেড়েছে ৩ হাজার ৬১৭ জনের। কমেছে সক্রিয় আক্রান্তের সংখ্যাও। দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্ত ২২ লাখ ২৮ হাজার ৭২৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৪২৮ জন।






Source link