নজির গড়ল ভারত, উচ্ছ্বসিত প্রধানমন্ত্রীর টুইট – india vaccinates record more than 80 lakhs people on day 1 of new vaccine regime

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: বিনামূল্যে মেগা-টিকাকরণের প্রথম দিনেই রেকর্ড। একদিনে সর্বোচ্চ টিকাকরণের নজির ভারতে। গত ২৪ ঘণ্টায় ৮০ লাখেরও বেশি ১৮ ঊর্ধ্ব নাগরিকদের টিকাকরণ সম্পন্ন। এখনও পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ ভ্যাকসিনেশনের পরিসংখ্যান। গণ-টিকাকরণের এমন সাফল্যে স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছা জানিয়ে টুইট উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

করোনা মোকাবিলায় দ্রুত টিকাকরণ সম্পন্ন করাতেই গুরুত্ব দিচ্ছে মোদী সরকার। ডিসেম্বরের মধ্যে সমস্ত ১৮ ঊর্ধ্ব নাগরিকদের টিকাকরণ সম্পন্ন করতে বাড়ানো হয়েছে সময় ও টিকাকেন্দ্র। একইসঙ্গে টিকাকরণের দায়িত্বে নিযুক্ত হয়েছে আরও স্বাস্থ্যকর্মী। এদিন প্রধানমন্ত্রী টুইটে ধন্যবাদ জানিয়েছেন তাঁদেরই। তিনি লিখেছেন,’আজকের রেকর্ড ভাঙা টিকাকরণের সংখ্যা সত্যিই আনন্দদায়ক। ফ্রন্ট-লাইন কোভিড ওয়ারিয়ার্সদের বাহবা না জানিয়ে পারছি না। শুভেচ্ছা তাদেরও যারা টিকা নিলেন।’

এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ টিকাকরণের রেকর্ড ছিল ৪২,৬৫,১৫৭ ডোজ। ২ এপ্রিলের সেই রেকর্ড ভেঙে এদিন টিকাকরণ ছাড়িয়ে গিয়েছে। শেষ পাওয়া খবর অনুযায়ী সোমবার সারাদিনে ৮০.৯৬ জন মানুষের টিকাকরণ সম্পন্ন হয়েছে।

অন্যদিকে, নিম্নগামী করোনার গ্রাফ। ধীরে ধীরে সেরে উঠছে দেশ। বিগত ৮৮ দিনে এই প্রথম ৫৫ হাজারের নীচে নামল সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ হাজার ২৫৬। যা গত ৮৮দিনের নিরিখে সর্বনিম্ন। এদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৮ হাজার ১৯০ জন। মৃত্যুর সংখ্যাও কমছে। সোমবার দেশে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এক হাজার ৪২২। রবিবার সংখ্যাটা ছিল এক হাজার ৫৭৬। ফলত কিছুটা হলেও স্বস্তি মিলেছে। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা সাত লাখ দু’ হাজার ৮৮৭। আজ অবধি দেশে মোট Covid আক্রান্তের সংখ্যা দু কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ২২১। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দু’ কোটি ৮৮ লাখ ৪৪ হাজার ১৯৯ জন। মোট মৃত্যুর সংখ্যা তিন লাখ ৮৮ হাজার ১৩৫।

মারণ ভাইরাস রুখতে বর্তমানে টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। আজ অবধি মোট টিকাকরণ হয়েছে ২৮ কোটি ৩৬ হাজার ৮৯৮ জনের। এদিকে নিয়মিত চলছে করোনা পরীক্ষাও। ICMR জানিয়েছে, রবিবার পর্যন্ত ৩৯ কোটি ২৪ লাখ সাত হাজার ৭৮২ জনের করোনা পরীক্ষা করা হয়েছে। ওই দিন কোভিড পরীক্ষা হয়েছে ১৩ লাখ ৮৮ হাজার ৬৯৯ জনের।






Source link