দিল্লির দুয়ারে রেশন প্রকল্প বাতিল করল কেন্দ্র! পাল্টা মন্তব্য লেফটেন্যান্ট গভর্নরের I Kejriwal’s doorstep delivery of ration scheme returned for reconsideration, not rejected: Delhi L-G

Share Now





নিজস্ব প্রতিবেদন: ‘দুয়ারে রেশন’ প্রকল্প বন্ধ করেছে কেন্দ্র, এমনই অভিযোগর সুর শোনা গেল  আম আদমি পার্টির সূত্রে। কিন্তু এর পাল্টা মন্তব্য করেছেন, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (Lieutenant Governor (L-G)) অনিল বাইজালি। তিনি জানিয়েছেন, ‘দুয়ারে রেশন’ (Delivery of ration scheme) প্রকল্পের প্রস্তাব বাতিল করা হয়নি। বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য পাঠানো হয়েছে। 

কেন প্রয়োজন পুনর্বিবেচনার ? 

  • L-G-তরফ থেকে দুটি কারণকে সামনে আনা হয়েছে, এই প্রস্তাবে বিতরণের পদ্ধতি পরিবর্তন করতে হবে, এই প্রকল্প (Delivery of ration scheme) কার্যকর হলে রেশন গ্রাহকদের কেন্দ্র নির্ধারিত দামের থেকে বেশি দামে কিনতে হতে পারে সামগ্রী। তাই জাতীয় খাদ্য সুরক্ষা আইন, ২০১৩ অনুযায়ী এটি কেন্দ্রীয় সরকারের অনুমোদনের প্রয়োজন।
  • দিল্লি সরকারের এই প্রকল্পকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাইকোর্টে রেশন ডিলার্স সংঘ দ্বারা একটি আবেদন করা হয়েছে। ২০ আগস্ট এই আবেদনের শুনানি হবে।

আরও পড়ুন: ‘Vaccine Passport’ বৈষম্যমূলক! G7 বৈঠকে তীব্র বিরোধিতা ভারতের

প্রসঙ্গত, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কয়েকদিন আগে জানিয়েছিলেন, গরিব পরিবারের ৭২ লক্ষ মানুষকে  ৫ কেজি করে রেশন (Delivery of ration scheme) দেবে দিল্লি সরকার। কেন্দ্রীয় সরকারের প্রকল্প থেকে মিলবে আরও ৫ কেজি। অর্থাৎ মোট ১০ কেজি রেশন তুলে দেওয়া হবে মানুষের হাতে। 

আরও পড়ুন: Schizophrenia’য় আক্রান্ত কেন্দ্র, তাই এ দেশে করোনার বাড়বাড়ন্ত: Amartya Sen
 

কিন্তু দুয়ারে রেশন প্রকল্পের (Delivery of ration scheme) শুরুতেই বাধা হয়ে দাঁড়াল কেন্দ্র। আম আদমি পার্টির কথায় কেন্দ্র বাতিল করে দিয়েছে তাঁদের দুয়ারে রেশন প্রকল্প। পশ্চিমবঙ্গেও দুয়ারে রেশন প্রকল্পের প্রস্তুতি চলছে। সেই প্রকল্পতেও এই বাধা পড়তে পারে কিনা তা নিয়ে চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link