দাঁত পড়ে গেছে বলে বিমর্ষ? ভাববেন না, আসছে দাঁত গজাবার ওষুধ

Share Now





নিজস্ব প্রতিবেদন: ‘পথের পাঁচালী’তে ইন্দির ঠাকুরনের হাসি একটা আইকনিক ব্যাপারে দাঁড়িয়েছে। কিন্তু তাই বলে মানুষ মোটেই দাঁত পড়ে যাওয়া পছন্দ করেন না। বরং দ্রুত দাঁত পড়ে গেলে তাঁরা বিমর্ষই হয়ে পড়েন। ফোকলা হতে আর কার ভাল লাগে? হাসলেও সঙ্কোচ, খাবার খেতেও অসুবিধা।  

কিন্তু দুশ্চিন্তা দূর করছেন জাপানি বিজ্ঞানীরা। Kyoto University এবং the University of Fukui-য়ের বিজ্ঞানীদের দাবি, নতুন করে দাঁত গজিয়ে ফেলার রহস্যের সমাধান করে ফেলেছেন তাঁরা। 

জাপানি (japan) বিজ্ঞানীরা জানিয়েছেন, এ বিষয়ে ইঁদুর এবং বেজির মতো স্তন্যপায়ীর উপরে গবেষণা করে সাফল্য পেয়েছেন তাঁরা। ওই সমস্ত প্রাণীর নতুন করে দাঁতও গজিয়েছে। এ বার কুকুর এবং শূকরের উপরও গবেষণা চালাবেন। সায়েন্স অ্যাডভান্সেস (Science Advances) নামে একটি জার্নালে সম্প্রতি তাঁদের এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। 

আরও পড়ুন: ডিম খেলে ওজন মোটেই বাড়ে না, বরং কমে

গবেষকদের দাবি, শুধুমাত্র একটি জিনকে নিষ্ক্রিয় করে ফেলতে পারলেই দাঁত গজিয়ে দেওয়াটা সম্ভব হবে। গবেষকদল শরীরের বিভিন্ন রাসায়নিক, যেগুলি দাঁতের বৃদ্ধির জন্য দায়ী, সেগুলিকে নিয়ে কাজ শুরু করেছিলেন। ক্রমে তাঁরা সেই নির্দিষ্ট জিনটিরই খোঁজ করেন যা সরাসরি দাঁতের বৃদ্ধির সঙ্গে জড়িত (lead to tooth growth)। ইউএসএজি-১ হল সেই জিন। USAG-1 জিনটি সক্রিয় থাকলেই দাঁতের বৃদ্ধি বাধা পায় এবং নিষ্ক্রিয় হলে দাঁত বেড়ে ওঠে। ইঁদুর-সহ কিছু স্তন্যপায়ী প্রাণীর ইউএসএজি-১ জিন নিষ্ক্রিয় করে দিয়ে গবেষকরা দেখেছেন তাদের নতুন দাঁত গজিয়েছে।

ফলে তাঁরা আশ্বস্ত করছেন, মানুষেরও আর চিন্তা নেই। এই চিকিৎসা বিজ্ঞান প্রয়োগ করে এবার ফোকলা মানুষের মুখেও গজিয়ে দেওয়া সম্ভব হবে আনকোরা নতুন দাঁত। 

আরও পড়ুন: ‘একজন Covid-রোগীর থেকে আক্রান্ত ৪০০ জন’ আজই হতে পারে বড় ঘোষণা







Source link