দশম-একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ! সুপ্রিম কোর্টে CBSE

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসের জেরে বাতিল হয়েছে CBSE দ্বাদশের পরীক্ষা। এবার ছাত্র-ছাত্রীদের রেজাল্ট নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল সিবিএসই। পরীক্ষা না হলে পড়ুয়াদের মূল্যায়ণ না হলে আগামী দিনে তাঁদের ভবিষ্যৎ কী করে হবে এই চিন্তা তৈরি হয়েছিল দেশে। এদিন সুপ্রিম কোর্টে সিবিএসই বোর্ড জানায় যে নবম, দশম ও একাদশ শ্রেণির রেজাল্টের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ করবে তাঁরা। 

দশম শ্রেণির তিরিশ শতাংশ, একাদশ শ্রেণির ৩০ শতাংশ  আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির নম্বর নিয়ে ফল প্রকাশ করা হবে। তবে ইউনিট টেস্ট, প্র্যাকটিকাল পরীক্ষার ফলও নজরে থাকবে বলেই দেশের শীর্ষ আদালতকে জানান হয়েছে। ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করবে বোর্ড। 

সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে এর আগে ১৩ সদস্যের একটা কমিটি তৈরি করা হয়েছিল। এর আগে পরীক্ষা বাতিল করে দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেছিল সুপ্রিম কোর্টও।

আরও পড়ুন, দিল্লি সফরে রাষ্ট্রপতি সাক্ষাতে রাজ্যপাল, কী পরিকল্পনা Dhankhar-এর? বাড়ছে জল্পনা

বৃহস্পতিবার শীর্ষ আদালতে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল জানান, দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে প্র্যাক্টিকাল থাকবে। অন্যান্য নম্বর যাই হোক না কেন, প্র্যাক্টিকালে থাকবে ১০০ নম্বর।

প্রসঙ্গত, সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ছাত্রদের স্বার্থেই নরেন্দ্র মোদী পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দফতর (PMO)। প্রধানমন্ত্রী টুইট করে বলেছিলেন, ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্যের সুরক্ষায় এই সিদ্ধান্ত।   

পরীক্ষা বাতিলের পর কীভাবে পরীক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন হবে তা নিয়ে উদ্বেগে ছিল পড়ুয়াদের একাংশে। এই বিষয়টি নিয়ে সকলের সঙ্গে আলোচনা করেছিলেন প্রধানমন্ত্রী। শিক্ষার্থীদের কাছে মার্কিং-এর পদ্ধতিও জানতে চান মোদী। পড়ুয়াদের টিম স্পিরিটের বার্তাও দেন নমো।

  







Source link