তৃণমূল-বিজেপির মধ্যে যে কেউ জিততে পারে বাংলার নির্বাচন, পূর্বাভাস অ্যাক্সিসের সমীক্ষায়, TMC or BJP anyone can win in Bengal Election 2021 according to India Today Axis My India exit poll

Share Now





তৃণমূল কতগুলি আসন পেতে পারে

তৃণমূল কতগুলি আসন পেতে পারে

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার বুথ ফেরত সমীক্ষায় আভাস মিলেছে, বাংলায় টানা তৃতীয়বারের জন্য তৃণমূল কংগ্রেসের ক্ষমতায় আসা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে। অনিশ্চয়তার বার্তা উঠে এল এই সমীক্ষায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের হ্যাটট্রিকেও জিজ্ঞাসা চিহ্ন তুলে সমীক্ষা জানিয়ে দিল যে কেউ আসতে পারে ক্ষমতায়। এই সমীক্ষা অনুযায়ী, ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল পেতে পারে ১৩০ থেকে ১৫৬টি আসন।

বিজেপি কতগুলি আসন পেতে পারে

বিজেপি কতগুলি আসন পেতে পারে

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা আভাস দিয়েছে, বিজেপির পক্ষে তৃণমূলকে হারিয়ে ক্ষমতায় ফেরা অসম্ভব নয়। বাংলায় ক্ষমতা দখল করতে পারে বিজেপি। আবারও নাম পারে। সমীক্ষা অনুযায়ী ১৩৪ থেকে ১৬০টি আসন পেতে পারে তারা। গতবারের তুলনায় বহু গুণ আসন বাড়িয়ে নিতে সমর্থ হবে তারা। সেইসঙ্গে কয়েকটি আসনের হাড্ডাহাড্ডি লড়াই ফারাক গড়ে দেবে।

বাম-কংগ্রেস-আইএসএফ কতগুলি আসন পেতে পারে

বাম-কংগ্রেস-আইএসএফ কতগুলি আসন পেতে পারে

ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী বাম-কংগ্রেস-আইএসএফ জোট এবার তাদের বিরোধী তকমা ধরে রাখতে পারবে না। বাংলায় নির্বাচনী লড়াইয়ে তারা অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে না বলেই আভাস সমীক্ষায়। বাম-কংগ্রেস-আইএসএফ জোট পেতে পারে ০ থেকে ২টি আসন। এই আসন সংখ্যা লোকসভার তুলনাতেও অনেক কম।

অন্যান্যরা কতগুলি আসন পেতে পারে

অন্যান্যরা কতগুলি আসন পেতে পারে

এবার বাংলায় অন্যান্যরা পেতে পারে ০ থেকে ১টি আসন। অর্থাৎ পাহাড়ে এবার গোর্খা জনমুক্তি মোর্চার আসন পাওয়ার সম্ভাবনা ক্ষীণ। আসাদউদ্দিন ওয়েইসির মিমও কোনও আসন পাবে না। সমীক্ষায় আভাস এবার পুরোপুরি তিনটি পক্ষের মধ্যে ভাগ হবে বাংলার ২৯৪টি আসন।

২০১৬-র বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১৬-র বিধানসভা নির্বাচনের ফলাফল

২০১৬-র বিধানসভা নির্বাচনে ২৯৪ আসন বিশিষ্ট পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ২১১টি আসন। বিজেপি পেয়েছিল মাত্র ৩টি আসন। আর বাম-কংগ্রেস জোট পেয়েছিল ৭৭টি আসন। বাম-কংগ্রেস প্রধান বিরোধী শক্তি হয়েছিল। সম্ভাবনা তৈরি করেও ক্ষমতার ধারেকাছে পৌঁছতে পারেনি বাম-কংগ্রেস। বিপুল আসনে জিতে সেবারও ক্ষমতায় এসেছিল তৃণমূল কংগ্রেস। এবারও তেমনই আভাস গ্রাউন্ড জিরো রিসার্চের সমীক্ষায়।

২০১৯-এর নিরিখে কে কত আসনে এগিয়ে ছিল

২০১৯-এর নিরিখে কে কত আসনে এগিয়ে ছিল

আর ২০১৯-এর লোকসভা ৪২-এ ৪২ করার লক্ষ্যমাত্রা নিয়ে লড়াইয়ে নেমে তৃণমূল অর্ধেক হয়ে গিয়েছিল। সেই নিরিখে বিধানসভা আসনের ১৬৪টিতে এগিয়ে ছিল তৃণমূল। আর বিজেপির লোকসভা আসন সংখ্যা ২ থেকে বেড়ে ১৮ হওয়ার পথে বিধানসভায় ১২১টি আসনে এগিয়েছিল। বাম-কংগ্রেস এগিয়েছিল মাত্র ৯টি আসনে। সেইমতোই ২০২১-এর নির্বাচনী ফলের আভাস গ্রাউন্ড জিরো রিসার্চের।






Source link