তামিলভূমে মুখ্যমন্ত্রিত্বের পথে সেই কলাইনার-পুত্র স্ট্যালিনই – tamil nadu results: dmk takes power from aiadmk

Share Now





হাইলাইটস

  • তামিলভূমে পালাবদলের ইঙ্গিত।
  • বুথফেরত সমীক্ষার রিপোর্ট সত্যি করে তামিলনাড়ুতে বিশাল জয়ের পথে ডিএমকে-কংগ্রেস জোট।
  • রবিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ২৩৪ আসনের তামিলনাড়ু বিধানসভায় ১৪০টিরও বেশি আসনে এগিয়ে ডিএমকে জোট।

চেন্নাই: তামিলভূমে পালাবদলের ইঙ্গিত। বুথফেরত সমীক্ষার রিপোর্ট সত্যি করে তামিলনাড়ুতে বিশাল জয়ের পথে ডিএমকে-কংগ্রেস জোট। রবিবার রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ২৩৪ আসনের তামিলনাড়ু বিধানসভায় ১৪০টিরও বেশি আসনে এগিয়ে ডিএমকে জোট। আর দিনের শুরুতে ৯৫টি আসনে এগিয়ে থাকা এআইএডিএমকে দিনশেষে এগিয়ে ৮০টির মতো আসনে!

জয়ললিতা ও করুণানিধিহীন এ বারের তামিলনাড়ু ভোটের দিকে নজর ছিল সবপক্ষেরই। এক দশক ধরে সেখানে ক্ষমতায় থাকা এআইএডিএমকে-র হাত ধরে বিজেপি সেখানে ক্ষমতা প্রতিষ্ঠা করতে চেয়েছিল। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা অর্থাৎ ১১৮ আসনের ধারেকাছেও পৌঁছতে পারল না আম্মার দল। অন্যদিকে, ডিএমকে শিবিরে খুশির হাওয়া। শেষ পাওয়া খবর অনুযায়ী, কোলাথুর কেন্দ্র থেকে এগিয়ে এমকে স্ট্যালিন আর চিপক আসনে এগিয়ে তাঁর ছেলে উদয়নিধি। উল্টোদিকে, আম্মা-কলাইনারহীন তামিলভূমের একমাত্র স্টার প্রার্থী কমল হাসান কোয়েম্বাটোর কেন্দ্র থেকে হারছেন বলেই খবর।

২০১৯-এর লোকসভা ভোট থেকেই করুণা-পুত্র স্ট্যালিনের উত্থানের সূত্রপাত। এ দিকে, আম্মার মৃত্যুর পর ছত্রভঙ্গ তাঁর দল এআইএডিএমকে। জয়ললিতার মৃত্যুর পর পনিরসেলভাম ও পালানিস্বামী- দুই শিবিরের লড়াই দেখেছে এআইএডিএমকে। এই পরিস্থিতিতে ২০২১-এর বিধানসভা ভোটে কংগ্রেসের জোটসঙ্গী ডিএমকে তামিলনাড়ুতে ক্ষমতায় আসবে, এমন সম্ভাবনাই জোরদার হচ্ছিল।

রবিবার রাতে ভোটের ফলের অভিমুখ তাই মোটামুটি স্পষ্ট হয়ে যাওয়ার পর তামিলনাড়ুর মানুষকে ধন্যবাদ জানান স্ট্যালিন। আশ্বাস দেন, ক্ষমতায় আসার পর সাধারণের জন্যই কাজ করবে তাঁর দল। তবে, কোভিড বিধির কথা মাথায় রেখেই ভক্তদের অতিরিক্ত উচ্ছ্বাস দেখাতে বারণ করেছেন তামিলনাড়ুর হবু মুখ্যমন্ত্রী।

ষষ্ঠবার তামিলনাড়ুর মসনদে বসতে চলেছে ডিএমকে। রবিবার সেই চিত্রটা স্পষ্ট হয়ে যাওয়ার পরই রাজনৈতিক মহল থেকে শুভেচ্ছার ঢল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে স্ট্যালিনকে টুইট করে শুভেচ্ছা জানান। সেই সঙ্গে মোদীর বার্তা, ‘জাতীয় উন্নতি, আঞ্চলিক দাবি পূরণ এবং কোভিড পরিস্থিতির মোকাবিলায় আমরা একসঙ্গে কাজ করব।’

নাগরিকত্ব তাসেই গেরুয়া অসম
আর জোটসঙ্গী রাহুল গান্ধীর কথায়, ‘তামিলনাড়ুর মানুষ পরিবর্তন চেয়ে ভোট দিয়েছেন। আমরা আপনার নেতৃত্বে সেই পরিবর্তনের লক্ষ্যেই আত্মবিশ্বাসী পদক্ষেপ করব।’

কোভিড-যুদ্ধে নজির, ট্রেন্ড ভেঙে কেরালা তাই বামেই
৬ এপ্রিল একদফাতেই ভোট হয়েছে তামিলনাড়ুর ২৩৪টি আসনে। ক্ষমতাসীন এআইএডিএমকে লড়েছে ১৯১ আসনে, পিএমকে ২৩টি আসনে এবং বিজেপিকে ছাড়া হয়েছিল মাত্র ২০টি আসন। তার পরও তামিলভূমি অস্তিত্ব প্রমাণের যথাসাধ্য চেষ্টা করেছে পদ্ম শিবির। অন্যদিকে, ডিএমকে ১৮৮টি আসনে লড়ে জোটসঙ্গী কংগ্রেসের জন্য ছেড়েছিল ২৫টি আসন আর বাকিগুলো অন্য জোটসঙ্গীদের জন্য। কমল হাসানের মাক্কাল নিধি মাইয়াম ১৪২টি আসনে লড়েও সেভাবে দাগ কাটতে পারেনি।

West Bengal Election Result: একুশের ‘মার্কশিট’ পেশ, পাশ করলেন কারা? রইল গোটা রাজ্যের ফলাফল…
টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link