ডেল্টা প্রজাতি রুখতে কমাতে হবে টিকাকরণের ব্যবধান, বলছে Lancet, অস্বস্তিতে কেন্দ্র

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হলে কমাতে হলে টিকাকরণের ব্যবধান। সাম্প্রতিক সমীক্ষায় এমনটাই জানাল Lancet Journal। আর এই সমীক্ষাই অস্বস্তি বাড়িয়েছে কেন্দ্রের।  

সমীক্ষা বলা হয়েছে, ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের মূল কারণ হল এই ডেল্টা প্রজাতি। যাঁরা এখনও পর্যন্ত টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের শরীরে ডেল্টা প্রজাতির সঙ্গে লড়তে পারে এমন অ্যান্টিবডি তৈরির পরিমাণ বেশ কম। এমনকি বেশি দিনের ব্যবধানে টিকার দ্বিতীয় ডোজ নেওয়া ব্যক্তি শরীরেও একই প্রভাব লক্ষ্য করা গিয়েছে। তাই সমীক্ষকদের দাবি, করোনার ডেল্টা প্রজাতির বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে হলে কমাতে হবে টিকাকরণের ব্যবধান।

আরও পড়ুন: দেশে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে করোনা Covid Vaccine, কতটা প্রভাব পড়ছে সাধারণের উপর?

Lancet Journal-এর সমীক্ষা বলছে, ফাইজারের টিকার প্রথম ডোজ নেওয়া থাকলে করোনার আগের প্রজাতির বিরুদ্ধে ৭৯ শতাংশ কার্যকরী ভূমিকা পালন করে অ্যান্টিবডি। যা আলফা প্রজাতির বিরুদ্ধে ৫০ শতাংশ কার্যকর। তবে ডেল্টা প্রজাতির বিরুদ্ধে তা মাত্র ৩২ শতাংশ কার্যকর।

আরও পড়ুন: Corona Update: ৫৮ দিনে সবচেয়ে কম দৈনিক আক্রান্ত, বাড়ল মৃত্যু

ইতিমধ্যেই কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার মধ্যে ব্যবধান বাড়িয়েছে স্বাস্থ্য মন্ত্রক। আগে ৬-৮ সপ্তাহ ব্যবধান থাকলেও, এখন তা ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছে। তবে ল্যানসেটের এই সমীক্ষা কেন্দ্রকে অস্বস্তিতে ফেলবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link