জোগান বাড়াতে দেশের বাইরেও টিকা উৎপাদন করবে Serum Institute / Serum Institute Plans To Begin Vaccine Production Outside India

Share Now





নিজস্ব প্রতিবেদন: কাঁচামালের জোগান থেকে উৎপাদনের উপকরণের অভাব, দেশে ভ্যাকসিনের জোগানে লক্ষ্যমাত্রা পূরণে সমস্যার সম্মুখীন কোভিশিল্ড (Covishield) নির্মাতা সংস্থা পুণের সেরাম ইন্সটিটিউট (Serum Institute)। আর এবার সেই কারণে জোগান বাড়াতে দেশের বাইরেও ভ্যাকসিন উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছেন সংস্থার চিফ এক্সিকিউটিভ অফিসার আদর পুনাওয়ালা (Adar Poonawalla)। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনটাই জানান তিনি।

আরও পড়ুন: Covid 19: ভারত থেকে ভ্রমণে বিধিনিষেধ জারি আমেরিকার, ছাড় নাগরিকদের

‘আর কিছুদিনের মধ্যেই ঘোষণা করা হবে এ বিষয়ে’, শুক্রবার ঐ সংবাদমাধ্যমকে জানান আদার। গত সপ্তাহেই তিনি বলেন, জুলাইয়ের মধ্যে মাসে ১০ কোটি ভ্যাকসিনের ডোজ উৎপাদন করবে সেরাম ইন্সটিটিউট। পরে অবশ্য তিনি সেই লক্ষ্যমাত্রা মে মাসেই এগিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বলে জানান। আগামী ৬ মাসের মধ্যে বার্ষিক উৎপাদন মাত্রা ২৫ কোটি থেকে ৩০ কোটি করার লক্ষ্যমাত্রা নিয়েছে সিরাম।

আরও পড়ুন: Covid 19: ভারত থেকে ফিরলেই ৫ বছরের জেল, জরিমানা অস্ট্রেলিয়ার নাগরিকদের

প্রসঙ্গত, ভারতে দৈনিক আক্রান্তের সংখ্যা আজই ৪ লক্ষ ছাড়িয়েছে। তাঁর মধ্যে গোদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ভ্যাকসিনের জোগানে ঘাটতি (Vaccine Shortage)। আজ থেকে ১৮ বছরের উর্ধ্বে টিকাকরণ শুরু হলেও ভ্যাকসিনের জোগান একটা বড় চ্যালেঞ্জ। ইতিমধ্যেই এ রাজ্যে ভ্যাকসিনের অভাব থাকায় আজ থেকে ১৮ এর উর্ধ্বে শুরু হচ্ছে না টিকাকরণ। 







Source link