কোভিডে দেশে চাকরিহারা ১ কোটি, আয় কমেছে লক্ষাধিক পরিবারের

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের রেশ শুধু শরীরে নয়, আর্থিক ক্ষেত্রেও চরমভাবে প্রকাশিত হয়েছে। করোনা যেমন প্রাণ কেড়েছে, তেমন বহু চাকরিও কেড়েছে৷ কোভিডের দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় চাকরি ও আয়ের ক্ষেত্র টালমাটাল। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় একাধিক রাজ্যে লকডাউনও বৃদ্ধি পেয়েছে। যার মারাত্মক প্রভাব পড়েছে কর্মক্ষেত্রে৷ 

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) র তরফে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে সেখানে বলা হয়েছে যে এবারের কোভিডে দেশে চাকরি খুইয়েছেন প্রায় ১ কোটি। পাশাপাশি ৯৭% পরিবারে আয় হ্রাস পেয়েছে। অতিমারির শুরুর পর পরই বেকারত্বের হার বাড়তে শুরু করেছে, জানিয়েছেন সিএমআইই-এর প্রধান মহেশ ব্যাস। 

আরও পড়ুন, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে দেশীয় ব্যবসায় বড় ধাক্কা!

সংবাদসংস্থা পিটিআইকে তিনি জানান যে বিশেষজ্ঞরা মনে করেছেন মে মাসে দেশে বেকারত্বের হার বেড়ে দাঁড়াবে ১২ শতাংশ, যা এপ্রিলে ছিল ৮ শতাংশ। মহেশ ব্যাসের কথায় কোভিডের দ্বিতীয় ঢেউ এর ধাক্কায় এমনটা হয়েছে৷ তবে আর্থিক ক্ষেত্র ফের স্বাভাবিক হলেও চাকরির ক্ষেত্র স্বাভাবিক হবে কি না তা নিয়ে সংশয়ের সুর শোনা গিয়েছে৷ 

উল্লেখ্য, লকডাউনের জেরে ২০২০ সালের মে মাসে বেকারত্বের হার ২৩.৫ শতাংশ রেকর্ড সর্বোচ্চ ছুঁয়েছিল। বিশেষজ্ঞরা জানিয়েছেন রাজ্যগুলি ধীরে ধীরে আনলকে ফিরলে ফের স্বাভাবিক হবে কর্মসংস্থান ক্ষেত্র।  তবে বেকারত্বের হারকে ভারতের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ হিসেবেও দেখার কথা বলেছেন মহেশ ব্যাস। কীভাবে তা কমিয়ে আনা যায় সেদিকে গুরুত্ব দিয়ে দেখার কথা বলেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link