কর্মস্থলে টিকাকরণে পরিবারকেও দেওয়া যাবে Vaccine, সংশোধিত নির্দেশিকা কেন্দ্রের / Dependents, family members can also be covered under workplace COVID vaccination: Centre

Share Now





নিজস্ব প্রতিবেদন: এবার কর্মস্থলে নিজের পরিবারের সদস্যেরও টিকাকরণ করানো যাবে। আগের নির্দেশিকায় পরিবর্তন আনল কেন্দ্র। শনিবার নতুন নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানে বলা হয়, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে এবার থেকে কর্মীরা তাঁদের পরিবারের সদস্যদেরও টিকা (Family Members Vaccination) দিতে পারবেন। এছাড়াও ঐ কর্মীর উপর নির্ভরশীল এমন ব্যক্তিকেও দেওয়া যাবে টিকা। ১৯ মে জারি করা আগের নির্দেশিকায় শুধু কর্মীদেরই টিকাকরণের কথা উল্লেখ ছিল।

সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের উদ্দেশে লেখা চিঠিতে স্বাস্থ্য মন্ত্রক উল্লেখ করেছে (Workplace Vaccination) কর্মস্থলে কোভিড ভ্যাক্সিনেশন সেন্টারগুলি (CVCs) বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে যোগাযোগ করে তাঁদের কর্মীদের টিকার ডোজ দেওয়ার ব্যবস্থা করবে। আর সেই সেন্টারেই নিজের পরিবার ও নির্ভরশীল ব্যক্তিদের টিকাকরণ করাতে পারবেন উপার্জনশীল কর্মীরা। আরও বলা হয়, সরকারি কর্মক্ষেত্রে ৪৫ বছর বা উর্ধ্বের কর্মীরা বিনামূল্যেই ভ্যাকসিন পাবেন। ১৮ থেকে ৪৪ বছরের ব্যক্তিরাও গণটিকাকরণ কর্মসূচিতে না নিতে পারলে কর্মস্থল থেকেও নিয়ে নিতে পারবেন টিকা। 

আরও পড়ুন: ভারতে Black fungus-এ আক্রান্তের ৬০ শতাংশই ৩টি রাজ্যের

ভ্যাকসিনের অপ্রতুলতার কারণে বহু রাজ্যেই ৪৫ বছরের নীচে এখনও ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়নি। সেক্ষেত্রে কর্মস্থল থেকে টিকা নিতে পারার এই সিদ্ধান্তে প্রায় ৫০ লক্ষ মানুষ উপকৃত হবেন বলেই মনে করছে কেন্দ্র।  

আরও পড়ুন: ‘করোনায় নয়, বেশি লোক মরেছে Stupid Allopathy-তে’! যোগগুরুকে আইনি নোটিস IMA-র







Source link