করোনায় মৃত পরিবারকে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনার কোপে বিপর্যস্ত পরিবারকে ৪ লাখ টাকা করে দেওয়া সম্ভব নয় বলে সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র। সরকারের তহবিলে যে টাকা আছে তা থেকে প্রত্যেকজনকে ৪ লাখ টাকার সাহায্য করা ক্ষমতার বাইরে।  ১৮৩ পাতার হলফনামা দাখিল করে কেন্দ্র জানিয়েছে,  কোভিডের জন্য যদি এত টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়, তাহলে পরবর্তী কোনও রোগের ক্ষেত্রে টাকা ব্যয় করা যাবে না। সেটা অনুচিত হবে।

কেন্দ্র স্পষ্ট জানিয়েছে,  করোনায় দেশে মৃতের সংখ্যা ৩.৮৫ পার করেছে।  আগামী দিনে আরও বাড়বে। সেক্ষেত্রে সকলকে ক্ষতিপূরণ দেওয়া কখনই সম্ভব নয়। 

কেন্দ্রের কথায়, দূর্যোগ মোকাবিলার আইন অনুযায়ী ভুমিকম্প, বন্যা সহ কোনও প্রাকৃতিক দুর্যোগের কবলে পরলে  একমাত্র  ক্ষতিপূরণ দেবে সরকার। বিরাটাকারে মহামারিতে সরকারের পক্ষে সকলকে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। 

কিন্তু এদিকে মধ্যপ্রদেশ করোনায় মৃত সকলকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে, দিল্লিতে যাঁরা করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে মারা গিয়েছেন, তাঁদের পরিবারকে ৫ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কেজরিওয়ালের প্রশাসন।

পাশাপাশি কেন্দ্র এও জানিয়েছে, করোনার কারণে মৃত সকলের শংসাপত্রে  “Covid death” উল্লেখ থাকতে হবে।   

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 







Source link