এসে গেল কোভিড-অ্যাপ; এবার এক ক্লিকেই সমস্ত কোভিড-তথ্য হাতের মুঠোয়

Share Now





নিজস্ব প্রতিবেদন: কোভিডের সঙ্গে লড়ার জন্য নানা ভাবে প্রস্তুতি নিয়েই চলেছে মানুষ। পরিকল্পনা করছে প্রশাসন, মেডিক্যাল ইউনিট সকলেই। এই প্রেক্ষিতে এবার রাজ্য সরকার আনল এক কোভিড অ্যাপ। যেখানে এক ক্লিকেতেই মিলবে যাবতীয় তথ্য।

আরও পড়ুন: করোনা চিকিৎসায় আইভারমেক্টিন প্রয়োগে ‘না’ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

রাজ্য সরকার এই নতুন যে কোভিড পোর্টাল অ্যাপ তৈরি করল তার নাম— integrated covid management system portal। এই অ্যাপে কোভিড (covid) সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে। থাকবে কোন হাসপাতালে কত  শয্যাসংখ্যা, অ্যাম্বুলেন্স বা অক্সিজেনের ডেটাও। এমনকি জানা যাবে, কোভিড-মৃতের বাড়িরকাছের শ্মশান সংক্রান্ত তথ্যও। ‘এগিয়ে বাংলা’য় এই ‘অ্যাপ’ পাওয়া যাবে। যেমন ফোন বা কম্পিউটারে পাওয়া যায় তেমন ভাবেই ‘অ্যাপ মোডে’ মিলবে এই অ্যাপটিও।

এটি একটি উভমুখী ব্যবস্থা। হয়তো রোগী ভর্তি হতে পারছেন না। ভর্তি করা যাচ্ছে না তাঁকে। তখন এই অ্যাপের মাধ্যমে তাঁকে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবাও দিতে পারবে চিকিৎসা কেন্দ্রগুলি। 

আপনি হয়তো কোনও কোভিড রোগীকে হাসপাতালে ভর্তি করবেন বলে ভাবছেন, এই অ্যাপটির সাহায্যে আপনি সহজেই জেনে যাবেন, রোগীর বাড়ির কাছাকাছি কোন কোন হাসপাতাল আছে বা সেখানে পরিকাঠামো কেমন। মানে, সেখানে বেড খালি আছে কিনা বা তার ভাণ্ডারে অক্সিজেনের (oxygen) মজুতই-বা কেমন– এই সব জেনেই রোগী ভর্তি করা যাবে। ভর্তির পরে রোগীর সমস্ত ‘ডিটেইলস’ সেখানে নথিভুক্ত থাকবে। তাতে তাঁর চিকিৎসারও সুবিধা হবে। হয়তো আপনি ভ্য়াকসিন (vaccine) সংক্রান্ত তথ্য  জানতে চাইছেন। সেটাও এই অ্যাপের মাধ্যমে সম্ভব হবে।  জানতে পারবেন ভ্যাকসিন আছে কিনা বা কবে থেকে লভ্য। এমনকী কোভিড মৃতের ক্ষেত্রে শ্মশানেরর তথ্যও এ থেকে পাবেন। এক কথায় কোভিডের শত ঝঞ্ঝাটে এটি একরকম মুশকিল আসানই। 

আরও পড়ুন: আমেরিকায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য অনুমোদন পেল Pfizer টিকা







Source link