এখনই vaccine mixing বা Covishield-র Single-Shot নয়, স্পষ্ট জানাল কেন্দ্র

Share Now





নিজস্ব প্রতিবেদন: vaccine mixing করার কোনও প্রশ্নই ওঠে না এখন। পাশাপাশি Covishield-র single-shot নিয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে না। আগে বৈজ্ঞানিকভাবে ট্রায়াল চলার পর চূড়ান্ত ফলাফল হাতে আসুক। তার আগে এই ধরণের পরামর্শের ভিত্তিতে কোনও পদক্ষেপ করা হবে না বলে সাফ জানিয়ে দিল কেন্দ্র।   

সরকারের প্রথম সারির করোনাভাইরাস সংক্রান্ত উপদেষ্টা ডাঃ ভিকে পাল বলেন, ”Covishield দুটি ডোজই থাকবে। একটা ডোজে বদল করা হবে না। ভ্যাকসিন মিশ্রণের ব্যাপারে যতক্ষণ না বৈজ্ঞানিক মতে কোনও সঠিক প্রমাণ পাওয়া যাচ্ছে ততক্ষণ এই পদক্ষেপ করার কোনও প্রশ্নই ওঠে না”।

সরকারি সুত্রে জানা গিয়েছে, নতুন পরিকল্পনা অনুযায়ী, দুটি ডোজকে মিশিয়ে তা প্রয়োগ করলে কী পরিণতি হতে পারে, সেই বিষয়ে খুব শীঘ্রই গবেষণা শুরু হতে চলেছে। চলতি মাসেই শুরু হবে পরীক্ষানিরীক্ষার কাজ। আশা করা হচ্ছে, আগামী ২ থেকে ৩ মাসের মধ্যেই এই গবেষণার ফলাফল পাওয়া যাবে। 

তবে একাংশ এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন। তাঁদের কথায়, শুধুমাত্র ভ্যাকসিনের ঘাটতি কমাতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। 

NITI Aayog -র সদস্য VK Paul-র তত্ত্বাবধানে রয়েছে ভারতের কোভিড টাস্ক ফোর্স। তিনি জানিয়েছেন, এই গবেষণার প্রয়োজন রয়েছে। কারণ, দুটো ভ্যাকসিন মিশিয়ে দিলে আদতে কোনও সুফল মিলবে কিনা তা পর্যবেক্ষণের পরেই জানা যাবে। 

ভ্যাকসিন কর্মসূচির নতুন পরিকল্পনার আওতায়, সরকার জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে প্রতিদিন প্রায় ১ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে চায়। যদি দুটি ডোজ থেকে ১টি ডোজ করা যায়। তাহলে কম দিনের মধ্যে বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।







Source link