‘একজনও অভুক্ত থাকবে না’, লকডাউনে পথকুকুরদের পেট ভরাতে ৬০ লক্ষ টাকা বরাদ্দ সরকারের – no one should go hungry: odisha allocates rs 60 lakh to feed stray animals during lockdown

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: বন্ধ দোকানপাট, বন্ধ মানুষের চলাফেরা। লকডাউনে স্তব্ধ রাজ্যে ওদের পেট ভরবে কী করে! সেই কথা ভেবে পথকুকুর ও মালিকানাহীন প্রাণীদের দুবেলার খাবার যোগাতে মানবিক উদ্যোগ ওড়িশা সরকারের। রাস্তায় থাকা কুকুর, গরু থেকে শুরু করে পশুপাখিদের খাবারের জন্য ৬০ লক্ষ টাকা বরাদ্দ করল নবীন পট্টনায়কের সরকার।

করোনার সংক্রমণের বাড়বাড়ন্ত। সংক্রমণের চেন ভাঙতে লকডাউন আরোপ করেছে ওড়িশা। এই মুহূর্তে ওড়িশার ৫টি পুরনিগম, ৪৮টি পুরসভা ছাড়াও ৬১ এলাকায় চলছে লকডাউন। এমন অবস্থায় অবলা প্রাণীগুলোর কথা ভেবেই এই উদ্যোগ শুরু করেছে সরকার। ভারতের মধ্যে এই প্রথম। ওড়িশা সরকারের জনসংযোগ দফতর থেকে টুইট করে জানানো হয়েছে, রাজ্যে পথ কুকুর সহ অন্যান্য অবলা প্রাণীদের এই লকডাউন পর্যায়ে দুবেলা খাওয়ানোর জন্য বিশেষ ফাণ্ড বরাদ্দ করেছে সরকার।

রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী বড় শহরগুলিতে রোজ ২০ হাজার টাকা, ছোট শহর সহ মফস্বল শহরগুলিতে ৫ হাজার ও ২ হাজার টাকা করে প্রতিদিন রাস্তার কুকুর, বিড়াল, গরু সহ প্রাণীদের খাওয়ার পিছনে খরচ করা হবে। ওড়িশা সরকারের এমন মানবিক উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন নেটিজেনরা। খুশি পশুপ্রেমীরাও।

অন্যদিকে, এখনও দেশে উর্ধ্বমুখী কোভিড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জন। একদিনে ৩৭৫৪ জনের মৃত্যু হয়েছে। তবে আশার আলো জাগাচ্ছেন কোভিডজয়ীরা। একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫৩ হাজার ৮১৮ জন। বেড়েছে সুস্থতার হারও। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৮৬ লাখ ৭১ হাজার ২২২ জন।

কিছুটা কমল দৈনিক আক্রান্ত, শিখর ছুঁয়ে নিম্নমুখী সংক্রমণ?






Source link