আনলকের কথা বললেও আরও এক সপ্তাহ লকডাউন বাড়াল কেজরি সরকার – delhi restrictions extended till june 7 rules eased for some businesses

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: আরও একসপ্তাহ বাড়ল দিল্লির লকডাউন। তবে শর্ত সাপেক্ষে ছাড় মিলল ব্যবসা ক্ষেত্রে। চলতি সপ্তাহেই লকডাউন শেষ হয়ে আগামী সোমবার থেকে আনলক প্রক্রিয়া শুরু কথা ছিল কিন্তু করোনা পরিস্থিতির দিকে নজর রেখে লকডাউনের মেয়াদ আরও একসপ্তাহ বাড়িয়ে ৭ জুন পর্যন্ত করল কেজরি সরকার।

তবে সোমবার থেকে কলকারখানায় কোভিড বিধি মেনে কাজ শুরু করায় সবুজ সংকেত দিয়েছে দিল্লির সরকার। তবে সেক্ষেত্রে এক সঙ্গে এক শিফটে বেশি কর্মী রাখা যাবে না এবং কোম্পানিকে নিয়মিত কর্মীদের করোনা পরীক্ষার ব্যবস্থা রাখতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সূত্রে খবর, শনিবার দিল্লিতে নতুন করে ৯৫৬ জন করোনা আক্রান্ত হয়েছেন। ২ মাসে সর্বনিম্ন দৈনিক সংক্রমণের হার। তবে মৃত্যু হয়েছে ১২২ জনের।

সরকারি কর্মচারীদের জন্য সুখবর, একলাফে আরও বাড়ছে বেতন

কাজে এসেছে লকডাউন। করোনার দ্বিতীয় ঢেউ সামলে সুস্থতার দিকে এগিয়ে চলেছে রাজধানী দিল্লি। শুক্রবারই যদিও অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছিলেন ৩১ মে সোমবার থেকে ধাপে ধাপে দিল্লি থেকে সরিয়ে নেওয়া হবে লকডাউন। কিন্ত ২৪ ঘণ্টার মধ্যে ফের সিদ্ধান্ত বদলে বাড়ানো হল লকডাউনের মেয়াদ।

১০ লাখের অনুদান-স্বাস্থ্যবীমা, করোনায় অনাথ শিশুদের পাশে কেন্দ্র

তবে কোনও হঠকারী সিদ্ধান্ত নেওয়া হবে না, জানান কেজরিওয়াল। তাঁর কথায়, প্রাথমিকভাবে নির্মাণকাজ এবং কারখানাগুলি চালু করা হবে। বাকি সমস্ত কিছু বন্ধ থাকবে। আনলকের জন্য সরকারের তরফে একটি বিস্তারিত গাইডলাইন প্রকাশ করা হবে। দিল্লির মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কাছে আর্জি জানান, অত্যন্ত প্রয়োজন না পড়লে বাড়ির বাইরে বার হবেন না।করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে দেশের একাধিক রাজ্য যখন বিধিনিষেধ এবং লকডাউন আরোপিত করছে, সেই সময় দিল্লি সরকারের এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

নাক খুঁচিয়ে সোয়াব সংগ্রহের দিন শেষ, গার্গেলেই ৩ ঘণ্টায় করোনা রিপোর্ট

অন্যদিকে, গত কয়েকদিন ধরেই দেশের কোভিড সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। শনিবার আরও কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় সংক্রামিত হয়েছেন ১ লাখ ৭৩ হাজার জন, যা গত ৪৫ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টা করোনা প্রাণ কেড়েছে ৩ হাজার ৬১৭ জনের। কমেছে সক্রিয় আক্রান্তের সংখ্যাও। দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্ত ২২ লাখ ২৮ হাজার ৭২৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৪২৮ জন।






Source link