অক্সিজেনের বাণিজ্যিক ব্যবহারে রাশ টানতে স্বরাষ্ট্র সচিবের চিঠি রাজ্যগুলিকে/Union Home Secretary writes to Chief Secretaries of States and Administrators of Union Territories to take necessary measures to prohibit supply of oxygen

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনার সংক্রমণের দ্বিতীয় ঢেউ (second wave of Covid-19) আছড়ে পড়েছে ভারতে। করোনা দাপটে ফের বিধ্বস্ত দেশ। এ যেন ঠিক আগের বছরের স্মৃতিই ফিরে আসছে। প্রতিদিন হুহ করে বাড়ছে সংক্রমণ ও মৃতের সংখ্য়া। এই পরিস্থিতিতে করোনা টিকা থেকে শুরু করে অত্য়াবশ্যকীয় ওষুধেরও সঙ্কট দেখা দিয়েছে। এবং প্রশ্ন উঠছে পর্যাপ্ত অক্সিজেনের সরবরাহ নিয়ে। অক্সিজেনের সরবরাহ স্বাভাবিক রাখতে এবার বাণিজ্যিক ব্যবহারে রাশ টানতে চাইছে কেন্দ্র। এই মর্মেই রবিবার স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা চিঠি পাঠালেন রাজ্যের মুখ্য সচিবদের।

চিঠিতে ভাল্লা নির্দেশ দিয়েছেন যে, দেশের করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অক্সিজেনের বাণিজ্যিক ব্যবহারে ক্ষেত্রে রাশ টানতে হবে। ন’টি শিল্প এর আওতায় পড়বে না। বাকি অনান্য শিল্পের ক্ষেত্রে এই নির্দেশিকা প্রযোজ্য়। চিকিৎসার প্রয়োজনে অক্সিজেনের দ্রুত বাড়তে থাকা চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ভাল্লার চিঠিতে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট, দিল্লি, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, কর্ণাটক , কেরালা, তামিলনাড়ু, হরিয়ানা, পঞ্জাব ও রাজস্থানের মতো রাজ্যগুলিকে ‘হাই-বার্ডেন স্টেট’ হিসাবে উল্লেখ করা হয়েছে। চিকিৎসার প্রয়োজনে অক্সিজেনের সরবরাহ বাড়ানো এবং মানুষের জীবন বাঁচানোই লক্ষ্য কেন্দ্রের। ভাল্লা জানিয়েছেন যে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে।

আরও পড়ুন: COVID-19: টিকা,ওষুধ ও অক্সিজেন চেয়ে Mamata চিঠি লিখলেন PM Modi কে

করোনা যুদ্ধে এক জোট হয়ে লড়ার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। তিনিও অক্সিজেনের সঙ্কটের কথা বলেছেন। আর তারপর থেকেই কেন্দ্র আরও সক্রিয় হয়ে উঠেছে। দেশের কোনও রাজ্যেই যাতে অক্সিজেন সিলিন্ডারের কোনও ঘাটতি না হয়, পাশাপাশি উৎপাদনকারী এবং সরবরাহকারীরাও যাতে হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে কোনও সমস্যার সন্মুখীন না হয়, সেই ব্য়াপারেও নজর দিতে বলেছেন মোদী।







Source link