অওরঙ্গজেব ধর্মনিরপেক্ষ ছিলেন না, উদ্ধব ঠাকরে

Share Now





নিজস্ব প্রতিবেদন: অওরঙ্গজেব নিয়ে বিতর্কের পরিসর তৈরি হল শিবসেনা ও কংগ্রেসের মধ্যে। উদ্ধব ঠাকরে ঔরঙ্গাবাদকে ‘সম্ভাজি নগর’ হিসেবে উল্লেখ করছেন। কংগ্রেস এ নিয়ে আপত্তি জানিয়েছে। পাল্টা যুক্তিতে ঠাকরে বলেন, যদি ধর্মনিরপেক্ষতাই লক্ষ্য হয়, তবে আওরঙ্গজেবের মতো ব্যক্তি কোনও ভাবেই সেই ধারণার সঙ্গে মেলেন না।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব (Chief Minister Uddhav Thackeray) ঠাকরে শুক্রবার জানিয়েছেন, মুঘল সম্রাট অওরঙ্গজেবের (Mughal Emperor Aurangzeb) নামাঙ্কিত প্রাচীন শহর ঔরঙ্গাবাদের (Aurangabad)নাম বদলে ছত্রপতি শিবাজির ছেলের স্মৃতিতে ‘সম্ভাজি নগর’ (Sambhaji Nagar) করতে চায় তাঁর সরকার। এ নিয়ে আপত্তি জানিয়েছে কংগ্রেস। তখনই উদ্ধব জানান, অওরঙ্গজেব (Aurangzeb) মোটেই ধর্মনিরেপক্ষ (secular) সম্রাট ছিলেন না।

হঠাৎ কেন শিবসেনা আর কংগ্রেসের মধ্যে ‘অওরঙ্গজেব’, ‘ধর্মনিরপেক্ষতা’র মতো শব্দগুলি চর্চায় উঠে এল?

২০১৯ সালে মহারাষ্ট্রে বিধানসভা ভোটের পরে কংগ্রেস এবং এনসিপি-র সঙ্গে জোট সরকার গড়েছিল শিবসেনা। সেই কর্মসূচির অন্যতম লক্ষ্য ছিল– রাজ্যে ধর্মনিরপেক্ষতার আবহ রক্ষা করা। মুখ্যমন্ত্রী উদ্ধব মনে করেন, ‘অওরঙ্গাবাদে’র নামবদলের ক্ষেত্রে তাঁরা যে প্রস্তাব দিয়েছেন, তাতে ধর্মনিরপেক্ষতায় আঘাতের যুক্তি টিকবে না। কেননা, এখন যাঁর নামে এ শহর নামাঙ্কিত, সেই মুঘল সম্রাট অওরঙ্গজেব মোটেই ধর্মনিরপেক্ষ ছিলেন না। তাঁর মন্তব্য, তাঁদের অ্যাজেন্ডায় ধর্মনিরপেক্ষতার যে-প্রসঙ্গ রয়েছে, তার সঙ্গে অওরঙ্গজেবের মতো শাসক খাপ খান না।

Also Read: বেসরকারিকরণ নিয়ে ভাবুক সরকার, মোদীকে পরামর্শ অর্থনীতিবিদদের







Source link